ঢাকা | মে ২১, ২০২৪ - ১২:২৯ অপরাহ্ন

শিরোনাম

খুলনা শাহপুরে খান শওকতের বঙ্গবন্ধু নাট্য উৎসব অনুষ্ঠিত

  • আপডেট: Sunday, February 26, 2023 - 7:56 pm
  • পঠিত হয়েছে: 71 বার

টাচ নিউজ ডেস্ক:’তোমার স্বপ্ন ছড়াবো বিশ্বময়’ এই স্লোগানকে সামনে রেখে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার শাহপুরে ১ম শাহপুর বঙ্গবন্ধু নাট্য উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও উদ্বোধক সাবেক মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী বাবু নারায়ণ চন্দ্র চন্দ এমপি। তিনি এ ঐতিহাসিক আয়োজনের ভুয়সী প্রশংসা করেন।

গত ২৪ ও ২৫ ফেব্রুয়ারি দুদিনব্যাপী এ নাট্য উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বিএম আব্দুস সালাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. রুবেল আনছার, খুলনা জেলা আওয়ামী লীগের সদস্য ও ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ, রঘুনাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান খান শাকুর উদ্দিন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সম্পাদক ও সাংস্কৃতিক সংগঠক মো. সাঈদ মাহাদী সেকেন্দার সহ স্থানীয় আওয়ামী লীগ ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। বাংলাদেশ আমেরিকা কালচারাল সোসাইটি এর আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ সংগঠনের ডুমুরিয়া উপজেলা শাখার সভাপতি মেসবাহুল আলম টুটুল।

উল্লেখ্য এ নাট্য উৎসবে আমেরিকা প্রবাসী লেখক ও নাট্যকার খান শওকত রচিত নাটকসমুহ বাংলাদেশের ৫টি নাট্যদল মঞ্চস্থ করে। খান শওকত ইতোমধ্যে ভারতের কলকাতায় তার রচিত নাটক মঞ্চায়নের মাধ্যমে ভারত-বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসবের সূচনা করেছেন। গত ২১/১২/২০২২ তারিখে কলকাতার যোগেশ মাইম একাডেমিতে অনুষ্ঠিত হয় খান শওকত রচিত নাটকসমুহ নিয়ে ভারত বাংলাদেশ বঙ্গবন্ধু নাট্য উৎসব-(১). শাহপুরের উৎসবে কলকাতার ৩টি নাট্য গ্রুপের অংশগ্রহনের কথা ছিলো। কিন্তু ভিসা বিষয়ক জটিলতার জন্য তারা যথাসময়ে খুলনায় পৌছাতে পারেননি।

গত ২৪ ও ২৫ ফেব্রুয়ারি তারিখে শাহপুরের গাজী আব্দুল হাদী চত্বরে অনুষ্ঠিত ১ম শাহপুর বঙ্গবন্ধু নাট্য উৎসবে মোট ৫টি নাটক মন্চস্থ হয়। সেগুলো হচ্ছে-

(১). নাটকঃ হৃদয়ে বঙ্গবন্ধু। রচনাঃ খান শওকত, নির্দেশনাঃ জসিম উদ্দীন আপন। পরিবেশনায়ঃ অংকুর নাট্য একাডেমি, ঝিনাইদহ। কলাকুশলীঃ মীর আরিয়ান, রাকিব হাসান, হৃদয় আহমেদ, রিয়াদ আহমেদ, বিল্লাল হোসেন, আদিবা নওরিন পারিসা, সোহানা আফরিন শান্তা, জয় হোসেন, অনিক ঘোষ, দিপ বিশ্বাস, সৌরভ হোসেন, পরশ কুন্ডু, সাফিনা আব্দুল্লাহ পপি এবং খসরুজ্জামান বাবু।

(২). নাটকঃ আমার বাড়ি টুঙ্গীপাড়া। রচনাঃ খান শওকত
নির্দেশনায়ঃ শাহ জাহাঙ্গীর। পরিবেশনায়ঃ বৈশাখী নাট্যগোষ্ঠী ফরিদপুর, অভিনয়েঃ শাহ জাহাঙ্গীর।

(৩). নাটকঃ খুনী মোশতাক। রচনাঃ খান শওকত, নির্দেশনায়ঃ জসিম উদ্দীন আপন, পরিবেশনায়ঃ ঝিনাইদহ শিশু কিশোর নাট্য দল। অভিনয়েঃ রাকিব হাসান, মীর আরিয়ান, বিল্লাল হোসেন, হৃদয় আহমেদ।

(৪). নাটকঃ মহা-চক্রান্তে বাকশাল। রচনাঃ খান শওকত। নির্দেশনায়ঃ শাহজাহান সোবহান। পরিবেশনায়ঃ নাটঘর রেপার্টরি। ঢাকা। কুশীলব: খন্দকার মোস্তাক চরীত্রে- উজ্জল লস্কর, মাহবুবুল আলম চাষি – জি. এম. এস রুবেল। নেপথ্যে: শাহজাহান শোভন ও নুশরাত জাহান শুদ্ধি। মিউজিক করেনঃ মোঃ রাকিবুল।

(৫). নাটকঃ শহীদ রাসেল। রচনাঃ খান শওকত। পরিবেশনায়ঃ নাট্যভূমি, ঢাকা। নির্দেশনাঃ শাহজাহান শোভন। কুশীলব: শেখ রাসেল চরীত্রে- নুশরাত জাহান শুদ্ধি, আব্দুল মান্নান – শাহজাহান শোভন, ইমাম – মোঃ রাকিবুল ইসলাম, মিলিটারি – আশরাফুল শ্রাবণ, মিউজিক – জি.এম.এস রুবেল।

শীঘ্রই খান শওকত রচিত নাটকসমুহ নিয়ে ডুমুরিয়া ও ফুলতলা উপজেলার প্রতিটা ইউনিয়নে, বাংলাদেশ ও কলকাতার বিভিন্ন জেলায় বঙ্গবন্ধু নাট্য উৎসব হবে। আগামী ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে ৩টি জেলায় নাট্য উৎসব অনুষ্ঠিত হবে।