ঢাকা | অক্টোবর ২০, ২০২৪ - ৩:২৫ অপরাহ্ন

৩৬ বছর পর ভারতের মাটিতে কিউইদের টেস্ট জয়

  • আপডেট: Sunday, October 20, 2024 - 9:25 am
  • পঠিত হয়েছে: 2 বার

টাচ নিউজ: ভারতের মাটিতে নিউজিল্যান্ড সর্বশেষ যখন টেস্ট জিতেছিল তখন কিউই ব্যাটার রাচিন রবীন্দ্রর জন্মই হয়নি। সেই সর্বশেষ জয়ের পর পেরিয়ে গেছে ৩৬ বছর কিন্তু ভারতের মাটিতে টেস্ট জয়ের স্বাদ আর পাওয়া হয়নি কিউইদের। অবশেষে তরুণ কিউই অলরাউন্ডার রাচিন রবীন্দ্রর হাত ধরে সেই জয় এলো। নিউজিল্যান্ড বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ৮ উইকেটের এক স্বাচ্ছন্দ্যময় জয় তুলে নিল।

রোববার (২০ অক্টোবর) টেস্টের পঞ্চম দিনে ১০৭ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে রাচিন রবীন্দ্র (৩৯*) এবং উইল ইয়ং (৪৮*) এর অপরাজিত ৭৫ রানের পার্টনারশিপ তাদের জয় নিশ্চিত করে।

দিনের শুরুতেই ভারতের জসপ্রীত বুমরাহ (২-২৯) অধিনায়ক টম ল্যাথামকে শূন্য রানে আউট করেন, এবং ডেভন কনওয়েও (১৭) তার বোলিংয়ে পরাস্ত হন। কিন্তু ইয়ং ও রবীন্দ্র ধৈর্য্যের সাথে খেলেন এবং নিউজিল্যান্ডকে কঠিন পরিস্থিতি থেকে উদ্ধার করেন।

প্রথম ইনিংসে রাচিন রবীন্দ্র ১৩৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন, যা তাদের ৪০২ রানের স্কোর গঠনে মূল ভূমিকা পালন করে। ভারতের জন্য প্রথম ইনিংসটি ছিল ভয়ানক, তারা মাত্র ৪৬ রানে অলআউট হয়। ম্যাট হেনরি (৫-১৫) এবং উইলিয়াম ও’রউর্ক (৪-২২) ভারতের ব্যাটিং লাইনআপ ধ্বসিয়ে দেন।

দ্বিতীয় ইনিংসে ভারত উল্লেখযোগ্য লড়াই করে, সরফরাজ খানের ১৫০ রান এবং ঋষভ পান্তের ৯৯ রানের ইনিংসের সুবাদে ৪৬২ রান তোলে। কিন্তু শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের পেসাররা আবারও আঘাত হানে এবং ভারতীয়দের বাকি ব্যাটারদের দ্রুত আউট করে দেয়।

নিউজিল্যান্ডের জন্য এই জয় ঐতিহাসিক, কারণ এটি ছিল ভারতের মাটিতে তাদের মাত্র তৃতীয় টেস্ট জয়।

অবশ্য নিউজিল্যান্ডের ঐতিহাসিক টেস্ট জয়ের কাহিনী অনেক নাটকীয় মোড় নেয়, বিশেষ করে প্রথম ইনিংসে ভারতের ভয়াবহ ব্যাটিং বিপর্যয় এবং দ্বিতীয় ইনিংসে তাদের শক্তিশালী ব্যাটিং প্রদর্শনীর মাধ্যমে।

ভারতের ব্যাটিং ব্যর্থতা এবং কৌশলগত ভুল সিদ্ধান্তগুলো ম্যাচের নির্ধারক হিসেবে কাজ করেছে। অন্যদিকে, নিউজিল্যান্ডের ধারাবাহিক এবং পরিপক্ব পারফরম্যান্সই তাদের এই ঐতিহাসিক জয় এনে দিয়েছে।