ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ১২:১৮ অপরাহ্ন

বিশ্বের দরিদ্রতম ১০ দেশের তালিকা

  • আপডেট: Tuesday, October 8, 2024 - 9:24 am
  • পঠিত হয়েছে: 25 বার

টাচ নিউজ: মাথাপিছু জিডিপির (পিপিপি) ভিত্তিতে বিশ্বের দরিদ্রতম ১০টি দেশের তালিকা দিয়েছে ফোর্বস ইন্ডিয়া। দেশগুলোর বেশির ভাগই আফ্রিকা মহাদেশের। ফোর্বস জানিয়েছে, তারা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২০২৪ সালের ৬ সেপ্টেম্বরের হিসাব থেকে এ তালিকা তৈরি করেছে।

তালিকায় প্রথমেই রয়েছে সুদানের নাম। দেশটির মাথাপিছু জিডিপি ৪৫৫ দশমিক ১৬ মার্কিন ডলার। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে বুরুন্ডি। এই দেশের মাথাপিছু জিডিপি ৯১৫ দশমিক ৮৮ মার্কিন ডলার।

তৃতীয় দরিদ্রতম দেশটি হচ্ছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ২০০ মার্কিন ডলার। আর চতুর্থ অবস্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৫৫০ মার্কিন ডলার।

পঞ্চম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মোজাম্বিক। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৬৫০ মার্কিন ডলার। এর পরের অবস্থানটি নাইজারের। আফ্রিকার এই দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৬৭০ মার্কিন ডলার।

তালিতায় সপ্তম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মালাউই। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৭১০ মার্কিন ডলার। আর অষ্টম অবস্থানে রয়েছে লাইবেরিয়া। আফ্রিকার এই দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৮৮০ মার্কিন ডলার।

নবম অবস্থানে রয়েছে মাদাগাস্কার। এই দেশটিও আফ্রিকার। এর মাথাপিছু জিডিপি ১ হাজার ৯৮০ মার্কিন ডলার। আর দশম অবস্থানে রয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইয়েমেন। দেশটির মাথাপিছু জিডিপি ২ হাজার মার্কিন ডলার।