ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১:০৫ পূর্বাহ্ন

ঢাকা আসছেন ডোনাল্ড লু

  • আপডেট: Tuesday, September 3, 2024 - 1:38 pm
  • পঠিত হয়েছে: 20 বার

টাচ নিউজ: বৈষম্যবিরোধী ছাত্রজনতার অভ্যুত্থান পরবর্তী বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করতে ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

এ সময় ডোনাল্ড লু অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নো‌বেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূ‌সের সঙ্গে বৈঠক করবেন। কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই সূত্র জানায়, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আলোচনা করতে চায় যুক্তরাষ্ট্র। এই কারণে চলতি মাসের মাঝামাঝিতে একটি মার্কিন প্রতিনিধি দল ঢাকায় আসা নিয়ে আলোচনা করছে দুই দেশ। যদি সবকিছু ঠিক থাকে তাহলে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের যোগদানের আগেই ঢাকাতে আসবে মার্কিন প্রতিনিধি দলটি।

কূটনৈতিক সূত্র আরও জানায়, মার্কিন এই প্রতিনিধি দলে থাকবেন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ফোর্ড। এ ছাড়া যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ওই প্রতি‌নি‌ধিদ‌লে থাকবেন।

উল্লেখ্য, বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের পর গত মে মা‌সে মার্কিন এক‌টি প্রতি‌নি‌ধিদলের স‌ঙ্গে ঢাকা সফর ক‌রে‌ছি‌লেন ডোনাল্ড লু।