ঢাকা | মে ২৬, ২০২৪ - ১১:৫৮ অপরাহ্ন

শিরোনাম

দারিদ্রতা বিমোচনে যাকাতের ভূমিকা অপরিসীম— বিচারপতি মীর হাসমত আলী

  • আপডেট: Tuesday, April 2, 2024 - 8:29 am
  • পঠিত হয়েছে: 83 বার

টাচ নিউজ ডেস্ক: বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাবেক বিচারক, বীর মুক্তিযোদ্ধা বিচারপতি মীর হাসমত আলী বলেছেন, দারিদ্রতা বিমোচনে যাকাতের ভূমিকা অপরিসীম। সমাজ থেকে দারিদ্রতা দূর করতে হলে ধনাঢ্য মুসলমানদের নিসাব পরিমান সম্পদের একটি নির্ধারিত অংশ অসহায়, অভাবগ্রস্ত ও দরিদ্র ব্যক্তিদের মাঝে বন্টন করতে হবে।

গতকাল রাজধানীর একটি রেস্তোরায় ‘দারিদ্রতা বিমোচনে যাকাত’ শীর্ষক আলোচনা, দুঃস্থদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাধীনতা সংসদ মাহে রমজান উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনের উপদেষ্টা ও বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসীম উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিঃ এর মুখ্য নির্বাহী কর্মকর্তা ড. এস.এম নুরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এস.এ টিভি’র হেড অব নিউজ মাহমুদ আল ফয়সাল, বাংলাদেশ নিউজ এডিটরস গিল্ডের সভাপতি সাংবাদিক বাদল চৌধুরী, বিশিষ্ট নারী উদ্যোক্তা ও আরিয়ান গ্রুপের চেয়ারম্যান ড. মেহেরুননেসা মেহেরীন, বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক ডা. এম.এ এমরান আলী প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন স্বাধীনতা সংসদের প্রতিষ্ঠাতা মহাসচিব সাহেদ আহম্মেদ।

বিশিষ্ট বীমাবিদ জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিঃ এর মুখ্য নির্বাহী কর্মকর্তা ড. এস.এম নুরুজ্জামান বলেন, যাকাত শব্দের দুটি অর্থ। প্রথমত প্রবৃদ্ধি বা ক্রমবৃদ্ধি আর দ্বিতীয়ত পবিত্রতা। যাকাত আদায়ের মাধ্যমে স্বচ্ছল ব্যক্তিরা একদিকে যেমন তাদের সম্পদ বহুগুণে বাড়িয়ে নিতে পারেন তেমনি অন্যদিকে সম্পদ পবিত্র করে নিতে পারেন। যাকাতের উদ্দেশ্য হল সমাজ থেকে দারিদ্রতা নির্মূল করা। যাকাত আদায়ের ফলে অসহায় মানুষের শুধু কল্যাণই হবে না বরং সমাজে আয় বন্টনের ক্ষেত্রে বৈষম্যও হ্রাস পাবে।

পরে সমাজের অসহায়-অস্বচ্ছল দরিদ্রদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করা হয়। ইফতারের পূর্বে বিশ^ মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি এবং দেশ ও জাতির কল্যাণে বিশেষ দোয়া করা হয়।