ঢাকা | মে ২৬, ২০২৪ - ৭:৩৯ অপরাহ্ন

শিরোনাম

সৌদি আরবের কোচ হলেন মানচিনি

  • আপডেট: Monday, August 28, 2023 - 6:41 am
  • পঠিত হয়েছে: 317 বার

ক্রীড়া ডেস্ক : ইতালি জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে হঠাৎ আগস্টের দ্বিতীয় সপ্তাহে সরে দাঁড়িয়েছিলেন রবার্তো মানচিনি। সৌদি আরবে দায়িত্ব নিতে যাচ্ছেন এমন গুঞ্জন উঠেছিল তখনই। সেই সময় তিনি উড়িয়ে দিলেও দুই সপ্তাহ পর গুঞ্জনই হলো সত্যি। সৌদি আরব জাতীয় ফুটবল দলের কোচের চাকরি নিয়েছেন রবার্তো মানচিনি।

২০২৭ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন ৫৮ বছর বয়সী এই ইতালিয়ান। ইতালিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বছরে আড়াই কোটি ইউরো বেতন দেয়া হবে মানচিনিকে।

ইতালি ২০১৮ বিশ্বকাপে জায়গা করতে ব্যর্থ হওয়ার পর মানচিনিকে কোচের দায়িত্ব দেয়া হয়। তার অধীন ২০২০ ইউরোর শিরোপা জেতে আজ্জুরিরা। টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার বিশ্ব রেকর্ডও গড়ে। তবে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্ব উৎরাতে না পারলেও ২০২৬ পর্যন্ত তাকেই কোচ হিসেবে রাখতে চেয়েছিল ইতালি ফুটবল ফেডারেশন। এমনকি চলতি মাসের প্রথম সপ্তাহে জাতীয় দলের পাশাপাশি অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের সমন্বয়কও করা হয় তাকে।

তবে দায়িত্বের পরিধি বড় হওয়ার কয়েক দিন পরই পদত্যাগের ঘোষণা দেন মানচিনি। এর কয়েক দিন পর সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, ভবিষ্যৎ নিয়ে কোনো সিদ্ধান্ত নেননি। সৌদি আরবের প্রস্তাবই চাকরি ছাড়ার কারণ কিনা জিজ্ঞেস করা হলে বলেন, ‘আমি একজন ফুটবল ম্যানেজার, বসে থাকব না। তবে এর পেছনে সৌদি আরবের কোনো বিষয় নেই।’

এরপর গতকাল রাতে সৌদি আরব ফুটবল ফেডারেশনের টুইট অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্টে ঘোষণা দেয়া হয়, মানচিনি সৌদি আরবের সাথে যুক্ত হয়েছেন। ভিডিওর একটি অংশে মানচিনি বলেন, ‘আমি ইউরোপে ইতিহাস গড়েছি। এবার সৌদির হয়ে ইতিহাস গড়ার সময়।’