ঢাকা | মে ২৭, ২০২৪ - ৫:৫০ অপরাহ্ন

শিরোনাম

রুবিয়ালেসের চুমু-কাণ্ড তদন্ত করছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন

  • আপডেট: Monday, August 28, 2023 - 8:03 am
  • পঠিত হয়েছে: 342 বার

টাচ নিউজ ডেস্ক : স্পেন ফুটবল সভাপতি লুইস রুবিয়ালেসের সম্মান রক্ষায় আগের দিন জেনিফার হেরমোসোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার হুমকি দেয়া স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরইএফএফ) নিজেদের অবস্থান বদলে ফেলেছে। ‘নিষিদ্ধ’ বোর্ড সভাপতির আলোচিত-সমালোচিত ওই চুমুর ঘটনা খতিয়ে দেখতে অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে সংস্থাটি।

আরইএফএফ তাদের ওয়েবসাইটে গত পরশু দেয়া বিবৃতিতে তদন্তের বিষয়টি নিশ্চিত করেছে। তদন্তের জন্য রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের যৌন নিপীড়নমূলক প্রোটোকল সক্রিয় করা হয়েছে।

প্রটোকলের সুরক্ষা প্রতিনিধির দায়িত্বে আছেন মহিলা রেফারি মারিয়া দোলোরেস মার্তিনেস মাদরোনা। তদন্ত চলাকালীন তিনি ঘটনাটির সাথে জড়িত সবার গোপনীয়তা রক্ষার আহ্বান জানিয়েছেন। বোর্ডে কোনো অভিযোগ আসলে আরইএফএফ-এর যৌন নিপীড়নমূলক প্রোটোকল সক্রিয় হয়। নিয়ম অনুযায়ী, মাদরোনা এখন বিষয়টির তদন্ত করবেন এবং এর ফলাফল যৌন নিপীড়ন উপদেষ্টা কমিটির কাছে পাঠাবেন।

ফিফা মহিলা বিশ্বকাপে গত সপ্তাহে ফাইনালের পর হেরমোসোকে ঠোঁটে চুমু দিয়ে বিতর্কের জন্ম দেন রুবিয়ালেস। ওই ঘটনার জন্য পরে ক্ষমা চান তিনি। তবে পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। দাবি করেন, হেরমোসোরও এতে ‘সম্মতি’ ছিল।

এরপরই বিতর্কিত ওই ঘটনার রেশ দ্রুত নতুন নতুন মোড় নিতে থাকে। হেরমোসো পরিষ্কার করে বলেন, তার কোনো সম্মতি ছিল না। তার ওই বক্তব্যকে মিথ্যাচার দাবি করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয় আরএফইএফ।

এরপর প্রতিবাদের ঝড় উঠেছে স্পেন মহিলা জাতীয় দলেও। হেরমোসো সতীর্থরাসহ দেশটির ৮১ জন খেলোয়াড় জানিয়েছেন, রুবিয়ালেসকে বিদায় করা না হলে জাতীয় দলের আর খেলবেন না তারা। এদের মধ্যে আছেন বিশ্বকাপ জয়ী ২৩ জন ফুটবলারও।