ঢাকা | মে ২৭, ২০২৪ - ১২:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম

বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি, তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চল

  • আপডেট: Saturday, August 26, 2023 - 9:33 am
  • পঠিত হয়েছে: 78 বার

টাচ নিউজ ডেস্ক রংপুরের নদ-নদীতে পানি বাড়ছে। উজান থেকে পাহাড়ি ঢল নামা শুরু করায় আজ শনিবার সকাল ৯টায় তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ৪১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এই পানি আরো বাড়ার শঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) রংপুর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানি বিপদসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। আর কাউনিয়া পয়েন্টে ৪১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সাথে লালমনিরহাটের ডালিয়া পয়েন্টে গত ২৪ ঘণ্টায় ১১৪ মিলিমিটার এবং রংপুরের কাউনিয়া পয়েন্টে ৯২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
ভারতের উজানে ভারী বৃষ্টি হওয়ায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে পাউবো। পাউবোর এক বার্তায় বলা হয়েছে, উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের কারণে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।
রংপুরের গঙ্গাচড়া উপজেলার পাঁচটি ইউনিয়নের চরাঞ্চলের মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। কিছু এলাকায় বাড়িঘরে পানি উঠেছে। পানিবন্দী হওয়ার আশঙ্কায় নিরাপদ স্থানে ছুটে যাওয়ার জন্য প্রস্তুতিও নিচ্ছেন বলে চরাঞ্চলের মানুষজন জানিয়েছেন। কয়েক দফায় নদীপারের মানুষজনের দুর্ভোগ হয়েছে।
পাউবো রংপুর কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব বলেন, উজানের পাহাড়ি ঢল নামতে শুরু করায় ইতোমধ্যে তিস্তাসহ বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে।