ঢাকা | মে ২৭, ২০২৪ - ১২:০১ পূর্বাহ্ন

শিরোনাম

পরিবেশ দূষনে আমাদের জনজীবন অতিষ্ঠ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিতঃ বেগম রওশন এরশাদ

  • আপডেট: Thursday, March 30, 2023 - 5:38 pm
  • পঠিত হয়েছে: 74 বার

টাচ নিউজ ডেস্ক:জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা পল্লীমাতা বেগম রওশন এরশাদ দূষন মুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানিয়ে আজ এক বিবৃতি প্রদান করেছেন।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশে পরিবেশ সংকট এখন মারাত্মক আকার ধারন করেছে। কল-কারখানা ও ইটভাটা থেকে দুষিত গ্যাস ও হাসপাতালের বর্জ্য, বনাঞ্চল ধ্বংস করার ফলে পরিবেশ দূষিত হচ্ছে। মাটি দূষন, পানি দূষন, ব্যাপক হারে এবং অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা গড়ে উঠার কারনে বিঘ্নিত হচ্ছে পরিবেশ।

তিনি আরো বলেন, আমাদের রাজধানী ঢাকা হচ্ছে পৃথিবীর ১ নাম্বার দূষিত শহর। সুন্দর পরিবেশ সুরক্ষা ও সংরক্ষনে পরিবেশ মন্ত্রণালয় উদাসিন। পরিবেশ সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়ে তিনি বলেন, পলিথিন ব্যবহারে পরিবেশ মারাত্মক হুমকির সম্মুখীন। ভবিষ্যত প্রজন্ম বুঝতে পারবে এর ভয়াবহতা। মাটিতে ফসল হবে না, ভবন নির্মান করতে পারবে না ও পলিথিনের কারনে জলাবদ্ধতাতো আছেই। অনিয়ম তান্ত্রিকভাবে গড়ে ওঠা ঢাকার আশে পাশের শিল্প কারখানার কারনে নদী মরে যাচ্ছে, নদীর পানি দূষিত হয়ে বিভিন্ন প্রজাতির মাছ ও অন্যান্য জলজ প্রাণী বিলুপ্তির পথে।

বিরোধী দলের নেতা আরো বলেন- অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে নদী বাঁচাতে হবে, পরিবেশ রক্ষা করতে হবে এবং মাছ রক্ষা করতে হবে।