ঢাকা | সেপ্টেম্বর ৮, ২০২৪ - ৫:২১ পূর্বাহ্ন

৭ অঞ্চলে বৃষ্টিপাতের আভাস, বাড়বে তাপমাত্রা

  • আপডেট: Sunday, July 14, 2024 - 9:58 am
  • পঠিত হয়েছে: 35 বার

টাচ নিউজ ডেস্ক: দেশের সাতটি অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যার মধ্যে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টি কমে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (১৪ জুলাই) সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে।

অন্যদিকে এদিন রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, শনিবার বরিশাল বিভাগের কোথাও বৃষ্টি হয়নি। রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় বৃষ্টি হলেও অন্যান্য বিভাগেও অতিভারী কোনো বৃষ্টি হয়নি। সর্বোচ্চ ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছে মংলাতে। এছাড়াও শনিবার ঢাকা বিভাগেও বৃষ্টি হয়নি।

তিনি জানান, এ সাপ্তাহে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে। গরমও থাকবে। সারাদেশের বৃষ্টির প্রবণতা কম থাকবে। আগামী সাপ্তাহে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

জানা গেছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবারের (১৫ জুলাই) পূর্বাভাস জানিয়ে শাহনাজ সুলতানা বলেন, এদিন রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিন সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।