ঢাকা | জুন ২০, ২০২৪ - ৯:৩০ পূর্বাহ্ন

শিরোনাম

নবাব ফয়জুন্নেসাই নারী শিক্ষার অগ্রদূত

  • আপডেট: Thursday, June 6, 2024 - 8:49 am
  • পঠিত হয়েছে: 34 বার

টাচ নিউজ ডেস্ক: নারী শিক্ষার অগ্রদূত নবাব ফয়জুন্নেসা চৌধুরানীই। বেগম রোকেয়ার জন্মের ৭বছর পূর্বে তিলি গার্লস স্কুল প্রতিষ্ঠা করেন। রক্ষনশীল ও ধার্মিক হওয়ার কারনে মিডিয়ায় বিষয়টি যথায়থভাবে উপস্হাপিত হয়নি।
নবাব ফয়জুন্নেছার জীবন ও জনহিতকর কর্ম নিয়ে এক সেমিনারে ৫ জুন ২০২৪ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ জাতীয় জাদুঘরেরে সচিব গাজী মো:ওয়ালি-উল -হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো:কামরুজ্জামান । বিশেষ অতিথি ছিলেন নবাব ফয়জুন্নেসা ওয়াকফ এস্টেটের মোতাওয়াল্লী সৈয়দ মাসুদুল হক।

নবাব ফয়জুন্নেসা চৌধুরীর জীবন ও জনহিতকর কর্ম নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক , সাহিত্যিক,কবি কামরুজ্জামান ভূইয়া।
প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশিষ্ট লেখক,গবেষক ড.এস. এম. ইলিয়াস এবং নবাব ফয়জুন্নেসা জমিদার বাড়ি জাদুঘরের সমন্বয়ক, বিশিষ্ট সাংবাদিক এম.এস দোহা।

স্বাগতবক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের কীপার মোহাম্মদ মনিরুল হক, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় জাদুঘরের উপ: কীপার সাইদ সামসুল করীম।

আলোচানায় বক্তারা লাকসাম পশ্চিমগাঁওে নবাব ফয়জুন্নেসা জমিদার বাড়ি জাদুঘর প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনের জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো : তাজুল ইসলামকে আন্তরিক ধন্যবাদ জানান। সেই সাথে বিভিন্ন জনের কাছে ছড়িয়ে ছিটিয়ে থাকা স্মৃতিবিজড়িত নিদর্শন সমূহ সরবরাহের মাধ্যমে জাদুঘরের গ্যালারিকে সমৃদ্ধ করণে সবার সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য অনুষ্ঠান আগে মোতাওয়াল্লী সৈয়দ মাসুদুল হক নবাব ফয়জুন্নেসার একটি দেওয়াল ঘড়ি সহ আরো একটি মূল্যবান নিদর্শন হস্তান্তর করেন।

আগামী ২৩ সেপ্টেম্বর মিলাদ ,দোয়র মাধ্যমে নবাব ফয়জুন্নেসার মৃত্যু বার্ষিকী ও ৬ নভেম্বর নবাব ফয়জুন্নেসা জমিদার বাড়ী জাদুঘরের প্রতিষ্ঠা বার্ষিকী পালনের বিষয়েও আলোচনা হয়।