ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ২:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম

ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনির উদ্যোগে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

  • আপডেট: Thursday, April 6, 2023 - 6:54 pm
  • পঠিত হয়েছে: 282 বার

টাচ নিউজ ডেস্ক:ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ ও ২০-২১ এই দুই শিক্ষাবর্ষের বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটের ৫৩০ জন শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুআ)।
গত মঙ্গলবার (২৮ মার্চ) বেলা তিনটায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও সমাজ পরিবর্তনে শিক্ষার্থী’ শীর্ষক আলোচনা সভায় শিক্ষার্থীদেরকে এই বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি, হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার।

ছবি: ভোরের কাগজ
অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজের সভাপতিত্ব ও শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আবদুর রহিমের সঞ্চালনায় এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের গর্ব করার মতো অসংখ্য বিষয় রয়েছে। সময় এখন অনেক এগিয়েছে। এখন পরিবর্তনের গতি অনেক বেশি। ১৫ বছর আগেও বিশ্ব যে গতিতে আগাচ্ছিল, এখন সেই গতি নেই। এখন গতি আরও অনেক বেড়েছে। সেই গতির সঙ্গে তাল মিলিয়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে এগিয়ে যেতে হবে। আমাদের প্রায় দেড়শো’র বেশি বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো অনেক গবেষণায়, র‍্যাংকিংয়ে ভালো করছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এর ঐতিহ্য ইতিহাসের সঙ্গে সম্পর্ক রেখে আরও অনেক বেশি এগিয়ে যেতে হবে।
তিনি আরো বলেন, সারাবিশ্বে অ্যালামনাইয়ের সহযোগিতায় শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হয়। আমাদের দেশে এই শক্তিকে ব্যবহার করা হয় না। তবে ঢাবি অ্যালামনাইয় এক্ষেত্রে ব্যতিক্রম। অ্যালামনাইয়ের এই ধরনের সামাজিক উদ্যোগগুলো বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়ার গতিকে আরো তরান্বিত করবে বলেও উল্লেখ করেন তিনি।