ঢাকা | মে ২৮, ২০২৪ - ১১:৪০ অপরাহ্ন

শিরোনাম

চাটখিলে রাস্তা মেরামতের কাজে পলিথিন পোঁড়ানোর অপরাধে ঠিকাদারের জরিমানা

  • আপডেট: Sunday, April 2, 2023 - 7:11 am
  • পঠিত হয়েছে: 85 বার

আনিছ আহম্মদ হানিফ,চাটখিল উপজেলা প্রতিনিধি:নোয়াখালীর চাটখিলে সড়ক ও জনপদ বিভাগের জয়াগ বাজার থেকে দশঘরিয়া বাজার পর্যন্ত রিপেয়ারিং কাজ চলাকালীন সময় পরিবেশ দূষণকারী পলিথিন পোঁড়ানোর দায়ে ঠিকাদার কে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়।

শনিবার (১ এপ্রিল) দুপুরে চাটখিল উপজেলা গ্রেটের সামনে রাস্তার পাশে
পরিবেশ দূষণকারী পলিথিন পোঁড়ানোর অপরাধে ঠিকাদার মো: মিলন (৬০) কে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়া মোবাইল কোর্টের মাধ্যমে দন্ড বিধি ১৮৬০ এর ২৯১ ধারা অনুযায়ী ১০ হাজার টাকা অর্থদন্ড করেন।

সূত্রে জানা যায় নোয়াখালীর মাইজদীর আবেদ মনসুর কনস্ট্রাকশনস এর প্রোপ্রাইটর স্বপন এই টেন্ডারটি পায়, তার অধিনস্থ সোনাপুরের ঠিকাদার মো: মিলনকে এই কাজের দায়িত্ব দিয়েছিলেন।

ঠিকাদার মো: মিলন বলেন, এই পলেথিন বস্তাটি তার নয় বলে অভিযোগ করেন কিন্তু ঘটনাস্থলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়া তাকে পলিথিন দিয়ে আগুন দিতে দেখেছেন। এক প্রশ্নের জবাবে মিলন বলেন পূর্বে যারা কাজ করে গেছেন তাদের রেখে যাওয়া বস্তাটি তিনি ব্যবহার করেছেন। কিন্তু বস্তার ভিতরে সব পলিথিনের টুকরো তিনি জানতেন না বলে জানান। অথচ পলিথিন পোড়ালে এর উপাদান পলিভিনাইল ক্লোরাইড পুড়ে কার্বন মনোক্সাইড উৎপন্ন হয়ে বাতাস দূষিত করে। যা মানব দেহের জন্য এতো মারাত্মক যে মানুষ মৃত্যুর ঝুঁকিতে পড়বে।

এ সময় নির্বাহী কর্মকর্তা বলেন, বিষাক্ত পলেথিন পড়ানোর দায়ে তার জেল জরিমানা করতাম কিন্তু মাহে রমজানের কথা বিবেচনায় ১০ হাজার টাকা অর্থদন্ড করে তাকে সতর্ক করেছি।