ঢাকা | ফেব্রুয়ারী ২৪, ২০২৪ - ২:০৪ পূর্বাহ্ন

শিরোনাম

ইউক্রেনের বাখমুত দখলের আপ্রাণ চেষ্টা রাশিয়ার

  • আপডেট: Wednesday, March 8, 2023 - 7:07 am
  • পঠিত হয়েছে: 39 বার

টাচ নিউজ ডেস্ক; রুশ সেনাবাহিনী মঙ্গলবার পূর্ব ইউক্রেনীয় শহর বাখমুত দখলের আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মস্কোকে তার দেশের গভীরে আক্রমণের জন্য একটি ‘খোলা রাস্তা’ দিবেন।
পূর্বে তীব্র লড়াই শুরু হয়েছিল যখন ইউক্রেন বলেছিল, তারা একটি ভিডিওতে গুলিবিদ্ধ একজন সৈনিককে শনাক্ত করেছে। যা পরে সামাজিক মাধ্যমে ক্ষোভের জন্ম দিয়েছে যখন জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস আলোচনার জন্য কিয়েভের পথে যাত্রা করেন।
লবণ-খনির শহর বাখমুতে যুদ্ধের আগে জনসংখ্যা ছিল ৮০ হাজার। রাশিয়ার এক বছরেরও বেশি সময় ধরে আগ্রাসনের মধ্যে সবচেয়ে দীর্ঘ এবং রক্তক্ষয়ী ছিল ইউক্রেনের এই শহরটি। রুশ বাহিনী ইউক্রেনের কিছু অংশ ধ্বংস করেছে এবং লক্ষ লক্ষ লোককে বা¯স্ত্যুচ্যুত করেছে।
রাশিয়া যে কোনো মূল্যে এটি দখল করার অভিপ্রায় ব্যক্ত করেছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার একটি টেলিভিশনে প্রচারিত সামরিক কর্মকর্তাদের বলেছেন, ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রৃতিরক্ষা লাইনের গভীরে আরও আক্রমণাত্মক অভিযানের অনুমতি দেবে।’
কিয়েভে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়ান বাহিনীর চাপের মুখে গুরুত্বপূর্ণ পশ্চাদপসরণ সত্ত্বেও সেনাবাহিনী বাখমুতকে রক্ষা করতে চাইছিল, যারা কয়েক মাস ধরে শহরটি দখল করতে চেয়েছিল।
জেলেনস্কি বলেছেন, রাশিয়া অবরুদ্ধ শহর বাখমুত দখল করলে পূর্ব ইউক্রেনে প্রবেশের জন্য একটি ‘উন্মুক্ত রাস্তা’ থাকবে।
জেলেনস্কি সিএনএন-এর উলফ ব্লি­ টজারকে বলেন, ‘আমরা বুঝতে পারি যে বাখমুতের পরে তারা আরও যেতে পারে। তারা ক্রামতোর্স্ক যেতে পারে। তারা স্লোভিয়ানস্কে যেতে পারে। বাখমুতের পরে ইউক্রেনের অন্যান্য শহরে ডোনেটস্কের দিকে রাশিয়ানদের জন্য এটি খোলা রাস্তা হবে,’ জেলেনস্কি সিএনএন-এর উলফ ব্লিটজারকে বলেছেন।
বিদ্রোহীরা ক্ষতিগ্রস্ত করেছে। বাসস