ঢাকা | মার্চ ২, ২০২৪ - ১:১০ অপরাহ্ন

শিরোনাম

বাংলাদেশ একটি বিনিয়োগ সম্ভাবনাময় জায়গা—বেপজা নির্বাহী চেয়ারম্যান

  • আপডেট: Thursday, December 22, 2022 - 7:02 am
  • পঠিত হয়েছে: 42 বার

টাচ নিউজ ডেস্ক:বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান চীনের বিনিয়োগকারীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। বিদেশী বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি বিনিয়োগ সম্ভাবনাময় জায়গা। পণ্য ও রপ্তানিতে বৈচিত্র্য আনতে আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলব। তাই এখানে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে।

গতকাল বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর ‘ঢাকা ক্লাবে’ বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিআই) ১৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি এসব কথা বলেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বাণিজ্য ও বিনিয়োগের আরও প্রচারের জন্য বিসিসিআইয়ের সাথে আন্তরিকভাবে কাজ করবে তারা।
স্বাগত বক্তব্যে বিসিসিসিআইর সভাপতি গাজী গোলাম মুর্তোজা বলেন, ২০০৩ সাল থেকে তারা বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তিনি আরও বলেন, “কোভিড-১৯ মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং টাকার বিপরীতে ডলারের দর বেড়ে যাওয়ার পর আমাদের অনেক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে হবে। অনেক চ্যালেঞ্জের মধ্যেও আমরা আমাদের বিসিসিআইয়ের কার্যক্রম সফলভাবে চালিয়ে যাচ্ছি।”

মুর্তোজা আরো বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সেতুবন্ধন বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি করেছে।

বিসিসিসিআইয়ের যুগ্ম মহাসচিব আল মামুন মৃধা বলেন, তাদের উদ্ভাবনী কার্যক্রমের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক শীর্ষ পর্যায়ে এসেছে। “তবে, মহামারী চলাকালীন আমরা অনলাইন এবং অফলাইনে বেশ কয়েকটি ইভেন্টের ব্যবস্থা করেছি। আমরা নীতি ও বাণিজ্য নিয়ে সরকারী এবং বেসরকারী স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করেছি। আমরা আশা করি আগামী দিনগুলিতে চীনের সাথে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। তিনি আরও বলেন, বাংলাদেশি উদ্যোক্তাদের জন্য চীনের বাজারে একটি বড় সুযোগ রয়েছে।

চাইনিজ এন্টারপ্রাইজেস অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশের (সিইএবি) সভাপতি কে চাংলিয়াং বলেন, বাংলাদেশের অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। চীনের অনেক কোম্পানি এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। “সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা বাংলাদেশে দীর্ঘদিন ধরে কাজ করছি। আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে আরও গতিশীল করছি। চীনের বাজারে বাংলাদেশি উদ্যোক্তাদের দারুণ সুযোগ রয়েছে।”

১৫তম এজিএমে আরও বক্তব্য রাখেন বিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল শাহ মোঃ সুলতান উদ্দিন ইকবাল।