ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ১০:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম

ভেরিফিকেশনের নামে মেধাবী চিকিৎসকদের হয়রানি করা ও পদোন্নতি বঞ্চিত করার অপকৌশল—ডা. রফিকুল ইসলাম

  • আপডেট: Wednesday, November 30, 2022 - 5:55 am
  • পঠিত হয়েছে: 59 বার

 

টাচ নিউজ ডেস্ক: দেশের স্বাস্থ্য সেবার অনিয়মের বিষয় সোমবার এক বিবৃতি দেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম।

ডা. রফিকুল ইসলাম বলেন, ‘অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, বর্তমান অনির্বাচিত সরকার বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী অধ্যাপকসহ ষষ্ঠ গ্রেডে পদোন্নতির ক্ষেত্রেও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে সম্প্রতি সুস্পষ্ট অফিস আদেশ জারি করা হয়েছে। এর মাধ্যমে পুলিশ ভেরিফিকেশনের নামে রাষ্ট্রীয় গোয়েন্দা বাহিনী দ্বারা মেধাবী চিকিৎসকদের ব্যক্তিগত এবং পারিবারিক দলীয় পরিচয় নিরুপণ করে মেধাবী চিকিৎসকদের একাডেমিক যোগ্যতা থাকা সত্ত্বেও বাদ দেওয়ার দুরভিসন্ধিমূলক উদ্দেশ্য নিয়ে শুধুমাত্র সরকারি দলের লেজুড়বৃত্তিকারী চিকিৎসকদের পদোন্নতি সুগম করার চেষ্টা চালাচ্ছে।

বিবৃতিতে বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বলেন, ‘এই ভেরিফিকেশনে সুস্পষ্টভাবে মেধাবী চিকিৎসকদের কাছ থেকে লিখিতভাবে জানতে চাওয়া হচ্ছে- তারা আওয়ামী লীগের চিকিৎসক সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সদস্য কি না। এই সংগঠনের সদস্য না হলে তাদের নামে নেগেটিভ রিপোর্ট পাঠানোর অভিযোগ পাওয়া যায়। অদূর ভবিষ্যতে এই মেধাহীন অযোগ্য চিকিৎসকবৃন্দ আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় বিষফোঁড়ার কাজ করবে।’

বিবৃতিতে তিনি বলেন, স্বাস্থ্য শিক্ষা এবং স্বাস্থ্য সেবার মানের দিক দিয়ে ধস নামবে। রোগীদের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি অনাস্থা আসবে এবং বিদেশমূখিতা বাড়াবে। উল্লেখ্য, এর আগে শুধুমাত্র তৃতীয় গ্রেডে (অধ্যাপক) পদে প্রমোশনের ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনের রীতি ছিল, যেহেতু তৃতীয় গ্রেডের কর্মকর্তারা প্রতিষ্ঠান প্রধান হয়ে থাকেন। যেহেতু বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সব চিকিৎসক কর্মকর্তাদের চাকুরিতে প্রবেশকালীন সময়েই পুলিশ ভেরিফিকেশন হয়ে তাদের নিয়োগ দেওয়া হয় সেহেতু পদোন্নতির প্রতিটি ধাপে পুলিশ ভেরিফিকেশনের অর্থ হচ্ছে প্রকৃত মেধাবী চিকিৎসকদের হয়রানি করা ও পদোন্নতি বঞ্চিত করার অপকৌশল।

ডা. রফিকুল ইসলাম বলেন, ‘দলীয় লেজুড়বৃত্তিক চিকিৎসকদের পদোন্নতির জন্য এই পুলিশ ভেরিফিকেশনের প্রহসন থেকে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার এই চক্রান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং এহেন কর্মকাণ্ড থেকে বর্তমান ফ্যাসীবাদী সরকারকে সরে আসার আহ্বান জানাই।’