ঢাকা | মার্চ ২৮, ২০২৪ - ১০:১৭ অপরাহ্ন

শিরোনাম

উইঘুর মুসলিম সম্প্রদায়ের পূর্ব তুর্কিস্তানের স্বাধীনতার দাবির প্রতি বাংলাদেশের সমর্থন ও সংহতি প্রকাশ

  • আপডেট: Saturday, November 12, 2022 - 11:42 am
  • পঠিত হয়েছে: 56 বার

টাচ নিউজ ডেস্ক:

১২ নভেম্বর পূর্ব তুর্কিস্তান মুসলিম উইঘুরদের স্বাধীনতা দিবসে তাদের দাবির প্রতি সমর্থন ও সংহতি জানিয়ে আজ শনিবার দিবসটি পালন করেছে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ।
দিবসটি উপলক্ষে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে এক সাইকেল র্যালী ও সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্টিত হয়। এতে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র – ছাত্রী, সাংবাদিক, রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেন।

প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তৌফিক আহমেদ তফছির। উক্ত কর্মসূচিতে সংগঠনের মহাসচিব ও গাজী টিভির প্রযোজক শফিকুল ইসলামের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় নেতা এমদাদুল হক ছালেক, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন,বিশিষ্ট সাংবাদিক মুস্তাফিজুর রহমান , জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা নাসির উদ্দিন মুন্সী, যুব সংগঠক এম এইস মিল্টন প্রমুখ।
বক্তারা বলেন, আপনারা সবাই অবগত যে পূর্ব তুর্কিস্তানের উইঘুরদের স্বাধীনতার বিরুদ্ধে চীন সরকারের পদক্ষেপ নৃশংস রুপ ধারণ করেছে। তারা তাদের সব ধরণের আত্মমর্যাদা ও মানবাধিকারের সব বিধান লঙ্ঘন করছে।
সভা শেষে সভাপতির বক্তব্যে তৌফিক আহমেদ তফছির বলেন, পূর্ব তুর্কিস্তান কখনই চীনের অংশ ছিল না এবং ১২ নভেম্বর পূর্ব তুর্কেস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ চীনে বসবাসকারী উইঘুর মুসলিম সম্প্রদায়ের স্বাধীনতার দাবি জোরালোভাবে সমর্থন করে। চীনা উপনিবেশই উইঘুরদের চলমান গণহত্যার মূল এবং দীর্ঘমেয়াদে, চীনা রাষ্ট্র থেকে উইঘুরদের সুরক্ষা নিশ্চিত করার একমাত্র উপায় স্বাধীনতা।
চীন মিথ্যা দাবি করে যে পূর্ব তুর্কিস্তান “প্রাচীন কাল থেকে” চীনের অংশ। কিন্তু প্রায় ২০০০ বছরের যোগাযোগ সত্ত্বেও, ১৯ শতকের শেষ পর্যন্ত চীন কখনোই এই অঞ্চলে আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি। বিভিন্ন রাজবংশ সংক্ষিপ্ত সময়ের জন্য এই অঞ্চলের কিছু অংশ দখল করে, এর কিছু অংশকে উপনদী সম্পর্কের মধ্যে নিয়ে আসে এবং স্থানীয় রাজনীতিতে হেরফের করে, কিন্তু এটি কখনও সফলভাবে চীনা সাম্রাজ্যের সাথে একত্রিত হয়নি।
চীন পূর্ব তুর্কিস্তানের উপনিবেশ শুরু করে, চীনা উপনিবেশবাদীদের মধ্যে স্থানান্তরিত করে এবং উইঘুর এবং অন্যান্য তুর্কি জনগণের ব্যাপক শুদ্ধি শুরু করে যার ফলে আনুমানিক ১,০০,০০০ লোকের কারাবাস এবং মৃত্যু হয়েছিল। এর ফলে নতুন করে ঔপনিবেশিক বিরোধী জাতীয় আন্দোলন শুরু হয়, যাতে উইঘুর, কাজাখ, কিরগিজ, উজবেক এবং টারটাররা একত্রে যোগ দেয়, সোভিয়েত ইউনিয়নের সমর্থনে, ১৯৪৪ সালে পূর্ব তুর্কিস্তান প্রজাতন্ত্র হিসাবে আরও একবার স্বাধীনতা ঘোষণা করার জন্য। মঙ্গোল এবং Xibe (Manchus) দ্বারা যোগদান.
গণপ্রজাতন্ত্রী চীন ১৩ অক্টোবর, ১৯৪৯ সালে পূর্ব তুর্কেস্তান আক্রমণ করে এবং ২২ ডিসেম্বর, ১৯৪৯ সালের পূর্বে তুর্কেস্তান প্রজাতন্ত্রকে উৎখাত করেচীন আনুষ্ঠানিকভাবে পূর্ব তুর্কিস্তানের দখলকে “জিনজিয়াংয়ের শান্তিপূর্ণ মুক্তি” বলে অভিহিত করা সত্ত্বেও, উরুমকি রেডিও ১৯৫২ এবং ১৯৫৪ সালে রিপোর্ট করেছিল যে মোট ১,৫০,০০০ “চীনের শত্রুদের” নির্মূল করা হয়েছে।
পূর্ব তুর্কিস্তান দখলের পর থেকে উইঘুর এবং অন্যান্য তুর্কি জনগণ ক্রমাগত চীনা সরকারের দমনমূলক ঔপনিবেশিক নীতির শিকার হচ্ছে। উইঘুররা চীনাদের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান চালিয়েছে বা তাদের শাসনের বিরুদ্ধে লড়াই করেছে তা নির্বিশেষে, তারা নিপীড়ন থেকে বাঁচতে পারেনি।
পূর্ব তুর্কিস্তানের নেতৃবৃন্দ এবং জনগণ ১২ নভেম্বরকে পূর্ব তুর্কিস্তানের জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নেয় প্রথম পূর্ব তুর্কিস্তান প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা পিতা এবং শহীদদের আত্মার সাথে স্মরণ করার জন্য। তাদের প্রিয় জাতিকে নতুন করে গড়ে তোলার দৃঢ় সংকল্প আগের চেয়ে আরও দৃঢ় হচ্ছে। প্রতি বছর উইঘুর মুসলমানরা এই দিনটিকে স্মরণ করে, শহীদদের আত্মা তাদের পূর্ব তুর্কিস্তানের স্বাধীনতার জন্য লড়াইয়ে চীনের সরকারী বাহিনীর কাছে হার মানতে বা মাথা নত না করতে এবং এগিয়ে যেতে উৎসাহিত করে। বাংলাদেশ ১২ নভেম্বর পূর্ব তুর্কিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে উইঘুর মুসলিম সম্প্রদায়ের স্বাধীনতার আন্দোলন এবং দাবিকে সম্পূর্ণ সমর্থন করে।