টাচ নিউজ ডেস্কঃ ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ সময়ের মধ্যে অনিব‌ন্ধিত প্রতিষ্ঠা‌নের কর্মকাণ্ড বন্ধ না করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হ‌বে।

বৃহস্পতিবার (২৬ মে) স্বাস্থ্য অ‌ধিদপ্ত‌রের প‌রিচালক (হাসপাতাল) ফ‌রিদ উদ্দিন ভূঁইয়া এ তথ্য নি‌শ্চিত ক‌রেছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, বুধবার (২৫ মে) অধিদপ্ত‌রের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবিরের নেতৃত্বে এ নিয়ে একটি সভা হয়। সভায় আগামী ৭২ ঘণ্টার মধ্যে দেশের সব অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করতে হবে বলে সিদ্ধান্ত হয়। ইতিম‌ধ্যে এ সিদ্ধান্ত সব সিভিল সার্জনকে জানিয়ে দেওয়া হয়ে‌ছে। প্রয়োজন হ‌লে অভিযান পরিচালনা করার কথাও বলা হয়েছে।

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের মনিটরিং কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত সভায় ৪টি সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তগুলো হচ্ছে

১. আগামী ৭২ ঘণ্টার মধ্যে দেশের অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসমূহ বন্ধ করতে হবে।

২. অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে এ কার্যক্রম চলমান থাকবে।

৩. যেসব প্রতিষ্ঠান নিবন্ধন গ্রহণ করলেও নবায়ন করেনি, তাদের নিবন্ধন নবায়নের জন্য সময়সীমা প্রদান করতে হবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে নবায়ন গ্রহণ না করলে, সেসব প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করা হবে।

৪. বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহে অপারেশনের সময় এনেস্থেসিয়া প্রদান ও ওটি অ্যাসিস্ট করার ক্ষেত্রে নিবন্ধিত চিকিৎসক ছাড়া অন্যদের রাখা হলে সেসব প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে লাইসেন্স বাতিলসহ কঠোর ব্যবস্থা নিতে হবে।

ত‌বে যেসব প্রতিষ্ঠান নতুন নিবন্ধনের জন্য আবেদন করেছেন, তাদের লাইসেন্স প্রদানের কার্যক্রম দ্রুত শেষ করার জন্যও বলা হ‌য়ে‌ছে। কিন্তু লাইসেন্সপ্রাপ্তির আগে এসব প্রতিষ্ঠান কার্যক্রম চালাতে পারবে না ব‌লেও জা‌নি‌য়ে‌ছে স্বাস্থ্য অধিদপ্তর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে