টাচ নিউজ ডেস্ক: অস্থায়ী ক্যাম্পাসে (ভাড়া বাড়িতে) দীর্ঘদিন ধরে শিক্ষা কার্যক্রম পরিচালনা করায় ২৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

বিশ্ববিদ্যালগুলোর কোনোটিকে তিন দিন আবার কোনোটিকে পাঁচদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, আইন অমান্য করে যারা দিনের পর দিন অস্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম চালিয়ে যাচ্ছে, তাদের শোকজ করা হয়েছে। অনেকে স্থায়ী ক্যাম্পাস করে অস্থায়ী ক্যাম্পাসে রয়ে গেছে। অনেকে আবার স্থানান্তার হয়নি। সেগুলোর কর্তৃপক্ষের কাছে বক্তব্য চাওয়া হয়েছে।

তিনি আরও বলেন, পরিস্থিতি এবং প্রতিষ্ঠানগুলোর প্রোফাইল পর্যালোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। যদি কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন লঙ্ঘন এবং সনদ বাণিজ্যসহ বিভিন্ন অপরাধের অভিযোগ ও প্রমাণ থাকে সেগুলো বন্ধ করে দেওয়ার মতো প্রস্তাব আসতে পারে।

বারবার আলটিমেটাম দেওয়ার পরও তা প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের ব্যাপারে এতদিন মন্ত্রণালয় রহস্যজনক কারণে ‘নিশ্চুপ’ ছিল। এমনকি এ সংক্রান্ত মিটিং পর্যন্ত হয়নি। অথচ নিয়ম অনুযায়ী এসব বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ ও অনুষদ খোলার অনুমোদন বন্ধ এবং সমাবর্তন আয়োজনের অনুমতি স্থগিত থাকার কথা। সেই অবস্থান থেকেও সরে আসা হয়েছে।

অবশেষে চার বছরে এই প্রথম শোকজের মতো ব্যবস্থা নেওয়া হলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে