টাচ নিউজ ডেস্ক: সড়কে শঙ্খলা ও কঠোর আইনের শাসন নিয়ে পরিচিতি রয়েছে সিঙ্গাপুরের। একটি শহরকে কেন্দ্র করে গড়ে ওঠা এই রাষ্ট্রের আইনশৃঙ্খলা ঠিক রাখতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারও। এবার সড়কে আরও বেশি নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা নিশ্চিতে রোবটের মাধ্যমে টহল দিয়েছে দেশটি। বুধবার (৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় রোবট টহলের মাধ্যমে আরও বেশি শৃঙ্খলা নিশ্চিতের বিষয়টি পরীক্ষা করে দেখেছে সিঙ্গাপুর। অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণে জড়িয়ে পড়া থেকে মানুষকে বিরত রাখতেই রোবট নামিয়েছে দেশটি। বিষয়টি অত্যাধুনিক হলেও এই ধরনের প্রযুক্তির ব্যবহারে মানুষের গোপনীয়তা নিয়ে উদ্বেগ বাড়ছে।

এএফপি বলছে, অত্যাধুনিক এই রোবটের নাম জাভিয়ের। পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় টহলে রাখা হয় এই রোবটটিকে। রাস্তায় কেউ কোনো নিয়ম ভাঙছে কি না তার ওপর নজর রাখাই ছিল জাভিয়ের নামের এই রোবটের।

গত সেপ্টেম্বর মাসের শুরুতে পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু করে সিঙ্গাপুর। পরবর্তী তিন সপ্তাহের জন্য শহর রাষ্ট্রটির তোয়া পেইওহো সেন্ট্রাল এলাকার ভিড় নজরে রাখাই ছিল রোবটের দায়িত্ব। সিঙ্গাপুর কর্তৃপক্ষ যে আচরণগুলোকে ‘অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ’ হিসেবে গণ্য করে, সে আচরণগুলো কেউ করছে কি না, গত তিন সপ্তাহে তা নজরে রাখার দায়িত্ব পালন করে রোবট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে