টাচ নিউজ ডেস্ক: গরমে হালকা সাজলেও অতিরিক্ত ঘামের কারণে পুরো মেকআপ লুক নষ্ট হয়ে যায়। এজন্য গরমে সুয়েটিং প্রুভ বা ঘামমুক্ত মেকআপ করার জন্য বেশ কিছু টিপস মেনে চলা জরুরি। ঈদের সাজ নিয়ে সবারই আগে থেকে নানা পরিকল্পনা থাকে।

করোনাকালে এবারের ঈদও ঘরেই উদযাপন করতে হবে। তাতে কি? সাজতে তো মানা নেই। ঘরোয়া উপায়ে ঈদ উদযাপনের জন্য হলেও ঈদের সাজ হওয়া চায় সুয়েটিং প্রুভ। গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক, তবে বেশ কয়েকটি কৌশল বাতলেঘামমুক্ত মেকআপ করতে পারেন।

  • >> প্রথমেই মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এজন্য ভালো মানের ফেসওয়াশ বা প্রাকৃতিক উপাদান ব্যবহার করেও মুখ পরিষ্কার করে নিতে পারেন। এরপর মুখে এক টুকরো বরফ সার্কুলার মোশনে ঘুরিয়ে ঘুরিয়ে৥ ত্বকে ব্যবহার করুন। বরফ ব্যবহারের ফলে ত্বক ঠান্ডা হবে এবং অতিরিক্ত ঘামমুক্ত থাকবেন।
  • >> ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন পুরো মুখে। এতে ত্বক আর্দ্র থাকবে। অনেক সময় ত্বক বেশি শুষ্ক থাকার ফলে মেকআপ ভালোভাবে বসে না। এরপর সানস্ক্রিন ব্যবহার করা মাস্ট। এসপিএফ৩০-৫০ এর মধ্যে যেকোনো ভালো মানের সানস্ত্রিন ক্রিম ব্যবহার করুন। দিনের বেলায় ঘরে থাকুন বা বাইরে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করতে হবে।
  • >> এবার প্রাইমাার ব্যবহারের পালা। এই প্রসাধনীটি এড়িয়ে যাবেন না। ফুল কাভারেজ মেকআপের ক্ষেত্রে অবশ্যই প্রাইমার আগে ব্যবহার করে নিতে হবে। এটি ব্যবহারের ফলে আপনার মেকআপের বেইজ হিসেবে কাজ করবে। আপনার যদি তৈলাক্ত ত্বক হয়; তাহলে ম্যাট প্রাইমারটি বেছে নিন ।
  • >> এবার ফাউন্ডেশন ব্যবহার করুন ত্বকের শেড অনুযায়ী। অতিরিক্ত সাদা বা গাঢ় রঙের ফাউন্ডেশন ব্যবহার করবেন না। ফাউন্ডেশন নির্বাচনের ক্ষেত্রে ত্বকের রঙের চেয়ে এক শেড উজ্জ্বল রং বেছে নিতে হয়। ভারি ক্রিমযুক্ত ফাউন্ডেশন ব্যবহার করবেন না। পাতলা কিন্তু ফুল কাভারেজ এবং ম্যাট-এমন ফাউন্ডেশন ব্যবহার করুন ভেজা বিউটি স্পঞ্জের সাহায্যে।
  • >> গরমে যেহেতু ঘেমে মেকআপ নষ্ট হতে পারে, এজন্য অবশ্যই ওয়াটার প্রুফ প্রসাধনী ব্যবহার করবেন। ফাউন্ডেশন, কন্সিলর, আইশ্যাডে, আইলাইনার, কাজল, মাশকারা, লিপস্টিক সবকিছু্ই যেন ওয়াটারপ্রুভ হয় সেদিকে লক্ষ্য রাখুন।
  • >> ফাউন্ডেশন ব্যবহারের পর কন্সিলর ব্যবহার করে মুখে সামান্য লুস পাউডার ব্যবহার করে মেকআপ সেট করে নিতে হবে। এরপর আইব্রো পমেড দিয়ে ভ্রু একে নিন। তারপর আইশ্যাডো ব্যবহার করার পালা। এক্ষেত্রে আইশ্যাডো ব্রাশটি ভিজিয়ে নিয়ে তবে তা আইলিডে ব্যবহার করুন। এতে দীর্ঘস্থায়ী হবে আইশ্যাডো। ঘামলেও নষ্ট হবে না চোখের সাজ।
  • jagonews24
  • >> এরপর চাইলে আপনার মুখে, নাকে ও ডাবল চিনে কন্টোরিং করে নিতে পারেন। এরপর গালে ব্লাশ ব্যবহার করবেন। এক্ষেত্রে হালকা রঙের ব্লাশঅন ব্যবহার করতে ভুলবেন না। সবশেষে আপনার চিক বোনে হাইলাইটার ব্যবহার করার পালা। নাকে এবং ঠোঁটের উপরেও হালকা হাইলাইটার ব্যবহার করতে পারেন।
  • >> গরমে লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ম্যাট ফিনিশিং দেয় এমনটি বেছে নিতে হবে। এক্ষেত্রে একটু হালকা বা ন্যুড রং বেছে নিন। এতে আপনার মেকআপ লুকে স্নিগ্ধ ও ফ্রেশভাব আসবে। দিনের বেলা অবশ্য গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার না করাই ভালো। তবে রাতের মেকআপের ক্ষেত্রে গাঢ় রঙের লিপস্টিক ব্যবহারের ফলে আপনার লুক পুরো পাল্টে যাবে।
  • >> মেকআপ শেষ হওয়ার পর সেটিং স্পে ব্যবহার করুন। এটি ব্যবহারের সময় আপনার চোখ বন্ধ রাখবেন। বোতলটি অন্তত ৮ ইঞ্চি দূরে রেখে তবেই মুখে স্প্রে করবেন। এরপর কিছুক্ষণ মুখে বাতাস দিয়ে শুকিয়ে নিন। আপনিার গরমের ঈদের সাজ সম্পূর্ণ।
  • >> মনে রাখবেন, মুখ ঘামলে কখনো কাপড় দিয়ে তা মোছার চেষ্টা করবেন না। ব্লটিং পেপার বা পাতলা টিস্যুর সাহায্যে ঘাম আলতো করে চাপ দিয়ে দিয়ে ঘাম মুছুন। এতে মেকআপ ঠিক আগের মতোই থাকবে, একটুও নষ্ট হবে না।
  • >> গরমে চুলের স্টাইলের উপরও অনেকাংশেই নির্ভর করে ঘাম হওয়ার বিষয়টি। বড় চুলের ক্ষেত্রে বেশি ঘাম হওয়াটা স্বাভাবিক। তাই খোলা চুলে ফ্যাশন না করে হাত খোঁপা বা বেণী করে নিতে পারেন। এ ছাড়াও সিঁথি কেটে দুই পাশে ফ্রেঞ্চ বেণী করতে পারেন। চুল খোলা রাখতে চাইলে সামান্য কার্ল করে বা আয়রন দিয়ে স্ট্রেট করে নিতে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে