টাচ নিউজ ডেস্ক: বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে আরও দুই ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে দেশটির পাসপোর্ট তালিকার ১০৮তম ধাপে অবস্থান করছে। এখন থেকে বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই বিশ্বের ৪০টি দেশে ভ্রমণ করতে পারবেন। দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট সূচকে তথ্যটি উল্লেখ করা হয়।

এক যুগের বেশি সময় যাবত বিষয়টি নিয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি।

দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের এই সূচকে গেল জুলাই মাসে বাংলাদেশের পাসপোর্ট ছিল ১০৬তম অবস্থানে। এবারের তালিকায় মোট ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা দাঁড়িয়েছে ১০৮তম। এবার তালিকায় বাংলাদেশের সঙ্গী লিবিয়া এবং কসোভো ।

এখনো দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশের চাইতে নিচে অবস্থান করছে। এর মধ্যে নেপালের অবস্থান ১১০, পাকিস্তানের ১১৩ এবং ১১৬তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান।

প্রতি বছর চারবার সূচকটি প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনার্স। এর মাধ্যমে কতটি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে; মূলত এর ভিত্তিতেই হেনলি অ্যান্ড পার্টনার্সের সূচকে পাসপোর্টের গুরুত্ব পরিমাপ করা হয়। চলতি বছরের জুলাই মাসে সংস্থাটির পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। এর আগে এপ্রিলে যা ছিল ১০০তম অবস্থানে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে