রাসেল হোসেন, মিরপুর প্রতিনিধি: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, রূপনগর আবাসিক এলাকা থেকে রূপনগর খাল দিয়ে নৌকায় তুরাগ নদীতে যেতে চাই।খালের সবটুকু অংশ উদ্ধার করে এবং আশেপাশের অবৈধ দখল উচ্ছেদ করে এই নৌকাভ্রমণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বুধবার (১৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ডিএনসিসির ৬, ৭ এবং ৮ নম্বর ওয়ার্ডে রূপনগর খালটি পরিদর্শনে আসেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। পরিদর্শনকালে খাল পরিষ্কার কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন মেয়র আতিকুল ইসলাম ।

এসময় সাংবাদিকদের ব্রিফিংকালে আতিকুল ইসলাম বলেন, এই খালে আগে প্রচুর আবর্জনা ছিল। আমরা সেগুলো পরিষ্কার করেছি। প্রতিদিন ৫০ থেকে ৬০ জন কর্মী কাজ করে ১৫ দিনে খালটি পরিষ্কার করে। এটি প্রায় দুই কিলোমিটার লম্বা এবং সর্বোচ্চ ৬০ ফুট চওড়া। এখন কাজ হচ্ছে খাল এবং এর আশেপাশের অংশ সুন্দর করা। এই খালে নৌকায় করে আমি তুরাগ নদীতে যেতে চাই। সাংবাদিক ভাইদের সঙ্গে নিয়ে যেতে চাই আমি।

আতিক ইসলাম বলেন, খাল পুরোপুরি পরিষ্কার হলে এলাকাবাসীর বিভিন্ন সুবিধার বিষয় তুলে ধরে বলেনএই এলাকায় বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান আছে। এখানে মনিপুর স্কুল, কমার্স কলেজ এবং একটি বিশ্ববিদ্যালয়সহ আরো শিক্ষা প্রতিষ্ঠান আছে। শিক্ষা প্রতিষ্ঠানে যখন শিক্ষার্থীদের যাতায়াতের সময় হয় তখন মেইন রোডের ওপর চাপ পড়ে। এই খালের পাশে যে অংশ আছে সেটিকে সুন্দর করতে পারলে এখান দিয়ে সবাই যাতায়াত করতে পারবে। এখান দিয়ে কমার্স কলেজ পর্যন্ত যাওয়া সম্ভব। এজন্য আমরা এখানে ওয়াক ওয়ে এবং সাইকেল লেন করবো।

আতিক বলেন, বনায়নের জন্য ইতোমধ্যে গাছ লাগানো হয়েছে। শুধু সড়ক করলে হবে না। এই খালে সুয়ারেজ লাইনের বর্জ্য এসে পড়ে। তাই খালের পানিও পরিষ্কার করতে হবে। খালের পাড়ে থাকা অবৈধ স্থাপনা নিজেদের উদ্যোগে সরিয়ে নেওয়ার আহ্বান জানান ডিএনসিসি মেয়র। নইলে এলাকাবাসীদের সঙ্গে নিয়ে অবৈধ দখল উচ্ছেদ করা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

এছাড়াও আগামী মার্চ মাস থেকে ডিএনসিসির হোল্ডিং ট্যাক্সসহ বিভিন্ন কর অনলাইনে বাসায় বসেই দেওয়া যাবে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে