টাচ নিউজ ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেওয়ার পরপরই ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এর সঙ্গে ইউক্রেনের পূর্বাঞ্চলের শহর দোনেৎস্কেও বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে।

এমন পরিস্থিতিতে রাশিয়ার ভূখণ্ডতেও ভয়াবহ বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। একজন প্রত্যক্ষদর্শীর বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স লিখেছে- ইউক্রেন সীমান্ত থেকে নিকটবর্তী রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলগোরোদ প্রদেশ বিস্ফোরণটির আওয়াজ পাওয়া গেছে।

যদিও সেটা ঠিক কী ধরনের বিস্ফোরণের শব্দ; তা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। অবশ্য মার্কিন মিডিয়া সিএনএনের রিপোর্টার ফ্রেডরিক প্লেইটজেন বলেছেন, রকেট ও আর্টিলারির আওয়াজ পেয়েছেন। এছাড়া কিছু বিমান উড়ে যাওয়ার শব্দ তিনি পেয়েছেন। বিমানগুলো ইউক্রেনের দিকে উড়ে গেছে বলে ধারণা তার।

এ দিকে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেওয়ার সঙ্গে পুতিন আরও বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড দখলের কোনো চিন্তাই এখন রাশিয়ার নেই। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ইউক্রেনের মানুষ মুক্তভাবে বেছে নিতে পারবেন তাদের দেশ কে বা কারা পরিচালনা করবে।

জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত সার্জেই কিসলিতসিয়া মনে করেন, জাতিসংঘে রাশিয়ার দূত নিশ্চিত করেছেন তার প্রেসিডেন্ট আমার দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। রয়টার্সের একটি প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

অপর দিকে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী সিএনএনকে বলেছেন, আক্রমণ শুরু হয়ে গেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে