টাচ নিউজ ডেস্কঃ রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে মস্কোর স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়া প্রতিবেশী দেশটির ওপর ‘রশিয়ার আক্রমণের সূচনা’ বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সংক্ষিপ্ত ভাষণে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের লুহানস্ক ও দোনেৎস্ককে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়া এবং উভয় অঞ্চলে তথাকথিত শান্তিরক্ষায় সেনা মোতায়েনের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

বাইডেন বলেন, রাশিয়া যদি এই আগ্রাসন নিয়ে আরও অগ্রসর হয়, আমরা নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত।

তিনি বলেন, এটি আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে জোরালো প্রতিক্রিয়ার দাবি রাখে।

বাইডেন বলেন, রাশিয়ার সোভারেইন ডেবটের পাশাপাশি দেশটির সামরিক ব্যাংকসহ দুটি বড় আর্থিক প্রতিষ্ঠানের ওপর অবরোধ আরোপ করা হয়েছে।

তিনি বলেন, তার মানে আমরা রাশিয়ার সরকারকে পশ্চিমা অর্থায়ন থেকে বাদ দিয়েছি। রাশিয়া আর পশ্চিমা দেশগুলো থেকে অর্থ সংগ্রহ করতে পারবে না এবং আমাদের বাজারে বা ইউরোপীয় বাজারে তাদের ব্যবসা করতে পারবে না।

এর আগে রাশিয়ার পাঁচ ব্যাংক ও তিন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পার্লামেন্টে এ ঘোষণা দেন।

ব্রিটেনের নিষেধাজ্ঞার আওতায় আসা রাশিয়ার ব্যাংক পাঁচটি হলো- রোসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ব্যাংক ও ব্ল্যাক সি ব্যাংক। পাশাপাশি রুশ নাগরিক গেনেডি তিমচেনঙ্কো, ইগোর রোটেনবার্গ ও বরিস রোটেনবার্গকেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।তিনজন রাশিয়ার ধনী ব্যক্তি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে