টাচ নিউজ ডেস্ক: প্রায় ৪০ হাজার ম্যাক পিসিতে অস্তিত্ব মিলেছে ম্যালওয়্যার ভাইরাসের। প্রযুক্তি নিরাপত্তা সংস্থা রেডক্যানারির বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে এবিসি নিউজ। মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের ম্যাক ডিভাইস ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার ঘটনা বিরল।

নতুন এই ম্যালওয়্যারটির নাম দেয়া হয়েছে ‘সিলবার স্প্যারো’। গবেষকদের আশঙ্কা, ম্যাক ডিভাইসে ব্যাপক ক্ষতিসাধন করে নিজেকে মুছে ফেলতে সক্ষম ম্যালওয়্যারটি। এছাড়া আরো ভয়াবহ তথ্য দিয়েছেন গবেষকরা। তারা জানিয়েছেন, একটি নয় ‘সিলবার স্প্যারো’র রয়েছে একাধিক সংস্করণ।

রেডক্যানারি জানিয়েছে, ইনটেল চিপ ছাড়াও অ্যাপলের নতুন এম ওয়ান চিপের ম্যাকও আক্রান্ত করতে পারে এই ম্যালওয়্যারটি। তবে আক্রমণের ধরণ নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে গবেষকদের কাছে।

তবে আক্রান্ত হওয়ার পর, ডিভাইস কি ধরণের ক্ষতি মুখে পড়তে পারে সে বিষয়ে কোন তথ্য জানানো হয়নি।

এদিকে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এরইমধ্যে বাইনারি বাতিল করেছে, যার ফলে ব্যবহারকারীরা ভুল করেও নিজেদের ডিভাইসে আর ম্যালওয়্যারটি ইনস্টল করতে পারবে না।

আক্রান্ত ডিভাইসের ব্যবহারকারীদের সর্বোচ্চ সহযোগিতা এবং পরামর্শ দেওয়া হবে বলেও অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে। একইসঙ্গে নিরাপত্তা ঝুঁকির কথা বিবেচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলেছে অ্যাপল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে