টাচ নিউজ ডেস্ক: মিয়ানমারের নববর্ষ উপলক্ষে ১৬০০ জনের বেশি কারাবন্দির জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির জান্তা সরকার। এর মধ্যে ৪২ জন বিদেশি কারাবন্দিও আছে। রবিবার (১৭ এপ্রিল) এমন খবর জানিয়েছে রয়টার্স।

মিয়ানমারের সেনা সরকারের স্বরাষ্ট্রসচিব লেফটেন্যান্ট জেনারেল অং লিন দোয়ে স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ৪২ জন বিদেশি বন্দিসহ ১ হাজার ৬২৯ কারাবন্দিকে সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দেওয়া হচ্ছে।

আটক ব্যক্তিদের মধ্যে ক্ষমতাচ্যুত সরকারের নেতা ও নোবেলজয়ী অং সান সু চি এবং তার অস্ট্রেলীয় অর্থনৈতিক উপদেষ্টা শন টারনেলও আছেন। সু চিকে রাজধানী নেপিডোর একটি স্থানে বন্দি রাখা হয়েছে। আর শন টারনেল বন্দি আছেন ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারে। বন্দিদের সাধারণ ক্ষমা ঘোষণার খবরে রোববার স্বজনেরা ইনসেইন কারাগারের সামনে ভিড় করেছেন।

অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন অব পলিটিক্যাল প্রিজনারসের হিসাব অনুসারে, মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখলের পর কমপক্ষে ১৩ হাজার ২৮২ জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়া হামলা, দমন-পীড়ন ও বিক্ষোভে গুলিতে নিহত হয়েছেন ১ হাজার ৭৫৬ জন।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) হটিয়ে ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে