টাচ নিউজ ডেস্কঃ যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান থেকে গত বছরের আগস্ট মাসে মার্কিন সৈন্য প্রত্যাহারের সময় সেখান থেকে এক মার্কিন নাগরিককে অপহরণ করা হয়। তার নাম মার্ক ফ্রেরিখস। এরপর প্রায় ছয় মাস অতিক্রম হলেও তিনি এখন পর্যন্ত মুক্তি পাননি। এবার তার মুক্তির জন্য দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানকে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জার্মান মিডিয়া ডয়েচে ভেলে জানায়, যুক্তরাষ্ট্রের ইলিনয়ের বাসিন্দা মার্ক ফ্রেরিখস। অপহৃত হওয়ার আগে তিনি এক দশক যাবত আফগানিস্তানে বিভিন্ন প্রকল্পের সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু আফগান ভূখণ্ড থেকে মার্কিন সেনাবাহিনীসহ সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের সময় ফ্রেরিখসকে অপহরণ করা হয়। সে সময় যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে চরম বিশৃঙ্খল পরিস্থিতি দেখা দেয়। ধারণা করা হয়, মার্ককে অপহরণ করে আফগানিস্তানে বন্দি করে রাখা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানকে অবিলম্বে মার্ক ফ্রেরিখসকে মুক্তি দিতে হবে। তা-না হলে যুক্তরাষ্ট্র অবশ্যই ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে। তাকে মুক্তি দিলেই তালেবান আশা করতে পারে যে, আমরা তাদের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করব।

জো বাইডেন জানিয়েছেন, মার্কিন নাগরিকদের নিরাপত্তা বিপন্ন করার কাজ বরদাস্ত করা হবে না। আর এভাবে কাউকে বন্দি করে রাখা নির্দয় ও ভীরুতার একটি কাজ।

ওয়াশিংটন পোস্টে দেওয়া একটি লেখায় মার্কের বোন বলেছিলেন, মার্কিন সরকার হয় তার ভাইয়ের জীবন নিয়ে চিন্তিত নয়, অথবা তার জীবনের বিনিময়ে কোনো সওদা করেছে। আর একটা দিন যাওয়া মানে তাকে বিপদের মুখে আরেকটা দিন ফেলে রাখা।

মূলত এরপরই প্রেসিডেন্ট বাইডেন দাবি করেন, মার্কিন বা অন্য কোনো দেশের নাগরিকের জীবনকে এভাবে ঝুঁকির মুখে কেউ ফেলতে পারে না। মার্ককে মুক্তি না দিলে যুক্তরাষ্ট্র কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে। এ নিয়ে কোনো আলোচনার প্রয়োজন নেই। শুধু মার্ককে মুক্তি দেওয়া দরকার।

অবশ্য কট্টর ইসলামিক সংগঠন তালেবান এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে