টাচ নিউজ ডেস্কঃ ইউক্রেনের বন্দরনগরী মারিউপোল দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার (১৬ এপ্রিল) এক বিবৃতিতে পুরো মারিউপোল দখল করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে।

শনিবারও ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এতে বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাহতের খবরও পাওয়া গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেছেন, শহরটিতে যুদ্ধরত কোনো সেনাকে হত্যা করা হলে সব আলোচনা বন্ধ করে দেওয়া হবে। একই সঙ্গে রাশিয়ার সম্ভাব্য পরমাণু অস্ত্র ব্যবহারের বিষয়ে আবারো সতর্ক করেছেন তিনি। এ ব্যাপারে বিশ্বকে প্রস্তুতি নেওয়া উচিত বলেও জানান জেলেনস্কি।

তিনি বলেন, রাশিয়ার জন্য অপেক্ষা করার সময় আর নেই। এখনই বিশ্বকে ব্যবস্থা নিতে হবে। এমন নিষেধাজ্ঞা দিতে হবে যাতে মস্কো পরমাণু অস্ত্র ব্যবহারের চিন্তাও না করতে পারে। আর এটা যত দ্রুত সম্ভব হবে ততই মঙ্গল।

এদিন অভিযান শুরুর পর থেকে ইউক্রেনের সামরিক ক্ষয়ক্ষতির হিসাব তুলে ধরেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। চলমান যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ২৩ হাজার ৩৬৭ সেনা নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। আর নিজেদের এক হাজার ৩০০র বেশি সেনা নিহতের কথা জানিয়েছে ক্রেমলিন। যদিও ইউক্রেনের দাবি, এ যুদ্ধে তাদের আড়াই থেকে তিন হাজার সেনা মারা গেছেন।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ দেশটির বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। নিষেধাজ্ঞা দেয়ায়, তারা আর রাশিয়াতে প্রবেশ করতে পারবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে