টাচ নিউজ ডেস্কঃ কুমিল্লার ব্রাহ্মণপাড়ার শিদলাই ইউনিয়নে স্থানীয় জনগণের গোষ্ঠী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একাধিক হত্যাসহ মারামারি অনেক ঘটনা ঘটেছে।

শতবর্ষ ধরে চলা এ সংঘাতে শিদলাই ইউনিয়নে জানমালের ক্ষয়ক্ষতি ব্যাপক হয়েছে। মামলা হামলায় সীমাহীন ক্ষতির শিকার হয়েছেন অনেকে।

দীর্ঘদিনের এই দ্বন্দ্ব নিরসনে এগিয়ে আসেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আবুল হাসেম খান। স্থানীয় জনগণের মধ্যে হওয়া শান্তিচুক্তি নামা বাস্তবায়নে শিদলাই ইউনিয়নবাসীকে শপথ পাঠ করান তিনি। যার ফলশ্রুতিতে স্থানীয়দের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

স্থানীয়রা বলেন, শিদলাই ইউনিয়নে বিভিন্ন দল-উপদল ও গোষ্ঠি দ্বন্দ্বকে কেন্দ্র করে এখানে যুগে যুগে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতি হয়েছে। দীর্ঘ এই দ্বন্দ্বকে কেন্দ্র করে অনেক মা হারিয়েছেন তার সন্তানকে, স্ত্রী হারিয়েছেন স্বামীকে, পরিবার হারিয়েছেন তার আপনজনকে। কর্তৃত্ব ও আধিপত্য বজায় রাখতে বিবাদকে চলমান রাখাই যেনো ঐতিহ্যে পরিনত হয়েছিলো শিদলাই ইউনিয়নে। সেখানে দ্বন্দ্বকে কেন্দ্র করে বহু মামলা মোকদ্দমা হয়েছে। নানাভাবে নিঃস্ব ও ক্ষতির শিকার হয়েছেন অনেকে।

সাবেক আইনমন্ত্রী ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) এর সাবেক সংসদ সদস্য এডভোকেট আবুল মতিন খসরুর মৃত্যুর পর উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন এডভোকেট আবুল হাসেম খান। সাংসদ হিসেবে শপথ গ্রহনের কিছুদিনের মধ্যেই শতবর্ষ ধরে চলমান এই বিরোধ নিষ্পত্তিত উদ্যোগ গ্রহন করে বিভিন্ন মহলের সাথে আলোচনা শুরু করেন। সাংসদকে প্রধান উপদেষ্টা করে ব্রাম্মণপাড়া উপজেলার সাবেক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, ইউনিয়ন চেয়ারম্যান সহ সকল পক্ষের নেতৃবৃন্দদেরকে নিয়ে গঠিত হয় ‘শিদলাই শান্তিচুক্তি পরিষদ’। অতীতেও এখানে শান্তির উদ্যোগ নিয়ে সফল হননি। সেক্ষেত্রে সাংসদের আবুল হাসেম খান ব্যাতিক্রম। তিনি এখানে শান্তির পথ সুগমে সফল হয়েছেন।

গত ৪ ডিসেম্বর সেখানকার সব পক্ষকে নিয়ে একটি শান্তিচুক্তিনামা সম্পাদন করেন। চুক্তিনামার আলোকে ১১ ডিসেম্বর ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা’র সভাপতিত্বে শিদলাই আমির হোসেন জোবেদা ডিগ্রী কলেজ মাঠে ইউনিয়নবাসীকে নিয়ে এক সম্প্রীতি সভার আয়োজন হয়। ওই সভায় সকল পক্ষকে শপথ পাঠ করান সাংসদ এডভোকেট হাসেম খান।

তখন শপথ পাঠের পর এক আনন্দঘণ মুহুর্তের সৃষ্টি হয়। উপস্থিত সবাই সবার সাথে কোলাকুলি করে একসাথে খাওয়াদাওয়া করে অতীতের খারাপ স্মৃতি ভুলে সুন্দর আগামী গঠনে অঙ্গিকার করেন।

সভায় সাংসদ হাসেম খান আহবান জানিয়ে বলেন, কুমিল্লা-৫ আসনে আমি কোন অশান্তি দেখতে চাইনা, সবার সহযোগিতায় শান্তি প্রতিষ্ঠা করতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন দূর্বার গতিতে এগিয়ে চলছে সেখানে নিজেদের মধ্যে এই বিবাদ আপনাদেরকেই পিছিয়ে রাখবে। তাই শান্তিতে ফিরে আসুন।

তিনি বলেন, ডিজিটাল ও আধুনিক বাংলাদেশে প্রবেশ করেও আমরা বিভিন্ন অঞ্চলের এমন দলাদলি-হানাহানির সংবাদ প্রায়ই দেখি, যা রাষ্ট্রকে ব্যথিত করে। এতে অপূরনীয় ক্ষতি হয় বর্তমান প্রজন্মের মানষিক বিকাশে এবং স্থানীয় অগ্রগতিতে।

কুমিল্লা-৫ আসনের ব্রাম্মণপাড়া উপজেলার শিদলাই ইউনিয়ন প্রায় ২১ বর্গকিলোমিটার আয়তনের এই ইউনিয়নের জনসংখ্যাও প্রায় ৪০ হাজার। ১ টি ডিগ্রী কলেজ, ৪ টি মাধ্যমিক বিদ্যালয়, ৩ টি জুনিয়র স্কুল, ৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১ টি মহিলা মাদ্রাসা, ৩ টি মাদ্রাসা সহ আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠান অবস্থিত এই ইউনিয়নে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে