টাচ নিউজ ডেস্ক: বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার উঠে এসেছে ইসলামিক সংগঠন তালেবানের সহ প্রতিষ্ঠাতা ও আফগান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারের নাম।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত বিখ্যাত টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের জরিপ অনুযায়ী, প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালেবানের এ নেতা প্রথমবারের মতো ঠাই পেলেন।

গত ১৫ আগস্ট যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে চলে যাওয়ার সময় সমঝোতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই নেতা। সে সময় তালেবানের হয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন সিদ্ধান্ত নেন তিনি।

যেমন- আফগানিস্তানের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া, তালেবানের কাবুল দখলের সময় রক্তপাতহীন লড়াই এবং প্রতিবেশী রাষ্ট্র, বিশেষ করে চীন ও পাকিস্তানের সঙ্গে যোগাযোগ এবং সফরের প্রসঙ্গ।

বিশ্লেষকদের মতে, একজন শান্ত, অগোচরে থাকা ব্যক্তি বারাদার। যিনি খুব কমই প্রকাশ্যে বক্তব্য রাখেন। তবুও তালেবানের মধ্যে তিনিই দেশটির আর্থিক সহায়তার পথ খোলার জন্য আলোচনার দায়ভার গ্রহণ করতে পারেন। টাইমসের জরিপ অনুযায়ী, আবদুল গানি বারাদারকে ‘ক্যারিশমাটিক সামরিক নেতা’ ও ‘গভীর ধার্মিক ব্যক্তি’ বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে