টাচ নিউজ ডেস্ক: বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে আবারও স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত ২ সেপ্টেম্বর যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ৯৯টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে সেরা এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় ৮০০ থেকে ১০০০ এর মধ্যে অবস্থান করছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময় (ইন্ডাস্ট্রি ইনকাম) এসব মূল্যায়ন সূচকে মান যাচাই-বাছাইয়ের ওপর ভিত্তি করে টাইমস হায়ার এডুকেশন এই তালিকা প্রকাশ করে।

এর আগে ২০১৬ সালে এই র্যা ঙ্কিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। এরপর ২০১৭ সালে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যা ঙ্কিংয়ের জায়গা হয়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের। পরের বছর ২০১৮ সালে এই তালিকায় ঢাবি জায়গা পায় ১০০০ এর পর। এরপর ২০১৯, ২০২০ সালেও এক হাজারের পরে জায়গা হয় ঢাবির।

চলতি বছরে কুয়াককুয়ারলি সিমন্ডস বা কিউএস, টাইমস হায়ার এডুকেশন এবং সাংহাই র্যা ঙ্কিং কনসালট্যান্সি (একাডেমিক র্যা ঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ) ইত্যাদি গ্রহণযোগ্য ও প্রভাবশালী সংস্থাগুলোর র্যা ঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ওই তালিকায় প্রথমবারের মতো তালিকায় স্থান পেযেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (বাকৃবি)। বিশ্ব র্যা ঙ্কিংয়ে ১০০১ থেকে ১২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে এই বিশ্ববিদ্যালয় দুটি। এছাড়াও এবারের র্যা ঙ্কিংয়ে গত বছরের চেয়ে ২০০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এবার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১২০০ এর পরে।

প্রসঙ্গত, গত পাঁচ বছর ধরে তালিকার শীর্ষ স্থান দখল করে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকায় সেরা পাঁচের তালিকায় রয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে