টাচ নিউজ ডেস্কঃ বিটিএস এক উন্মাদনার নাম। প্রতিষ্ঠার শুরু থেকে একের পর এক নতুন এ্যালবাম প্রকাশ করে রেকর্ড বই উলট-পালট করে চলছে এই ব্যান্ড দলটি। মূলত দক্ষিণ কোরিয়ার কে-পপ, হিপ-হপ, আর এন্ড বি, ইডিএম ধাঁচের ব্যান্ড দল এটি, যা পরিচিত বাংতান বয়েজ নামে।

২০১০ সালে স্কুল পড়ুয়া কয়েকজন তরুণ ট্রেইনি হিসেবে শুরু করলেও ১৩ সালে পূর্ণাঙ্গ সংগীত গোষ্ঠী হিসেবে আত্মপ্রকাশ করে বিটিএস। এরপর নানা সংগ্রামের পথ পাড়ি দিয়ে শুধুই সামনে এগিয়ে যাওয়া। গান আর বৈচিত্র্যময় পোশাক দিয়ে মন জয় করে নিয়েছে লাখো কোটি ভক্তের।

সারা বিশ্বের মতো বাংলাদেশেও রয়েছে বিটিএসের অসংখ্য ফ্যান যাদের বলা হয় বিটিএস আর্মি। এক সময় দেশের তরুণ প্রজন্ম পশ্চিমা সংগীতের প্রতি আসক্ত থাকলেও বিটিএস দিয়েছে ভিন্নতা। অনেকেই পশ্চিমা সঙ্গীত ছেড়ে হয়ে গেছেন কোরীয় ব্যান্ড বিটিএসের ভক্ত। শুধু গান নয়, করছেন তাদের পোশাক ও চলনের অনুকরণও।

বিটিএস ভক্তরা বলেন, তারা অনেক কালারফুল। এ কারণে আমার তাদের ভালো লাগে। তাদের গানের কথাগুলোও বেশ আকর্ষণীয়। তাদের পোশাকও বেশ মডার্ন। বিটিএস গানের মাধ্যমে মোটিভেট করতে পারে আমাদের।

দেশে বিটিএস এর ভক্ত যেমন আছে ঠিক তেমনি আছে অসংখ্য হেটার্স। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে এদের উপস্থিতি চোখে পড়ার মতো। বিটিএস ব্যান্ড ও বিটিএস আর্মিদের প্রতি কেনো তাদের এত অভিযোগ?

এ প্রসঙ্গে সময় সংবাদকে বিটিএসের একাধিক সমালোচক বলেন, বিটিএস আমাদের দেশের কালচারের সাথে যায় না। ছেলেরা কেন মেয়েদের মতো আচরণ বা পোশাক পড়বে? আমার কাছে ওদেরকে দেখলেই বিকৃত মানসিকতার মনে হয়। এদেরকে ফলো করার তো কিছু নেই? ১০০ জন মানুষের মধ্যে দুজন বিটিএস ফ্যানকে আলাদা করে চেনা কোনো ব্যাপারই না। এসব তো তরুণ প্রজন্মের মধ্যে বাজে প্রভাব ফেলছে।

বিদেশী গানের প্রতি তরুণ প্রজন্মের কেন এতো আসক্তি? এসব গান কোন পথেই বা নিয়ে যাচ্ছে তাদের?

এ প্রসঙ্গে সংগীত শিল্পী কুমার বিশ্বজিৎ বলেন, তরুণ প্রজন্ম যান্ত্রিক সুরকে বেশি পছন্দ করছে এখন। বিটিএসের সব কিছুই যান্ত্রিক। মাইকেল জ্যাকসনকে কিন্তু সবাই চিনে। একজন চাষিও চিনে। বিটিএস যদি কখনো সে পর্যায়ে আসতে পারে আমি তখন এই ব্যান্ড নিয়ে কথা বলবো।

সংগীত পরিচালক ইবরার টিপু বলেন, সংগীতের কোনো দেশ নেই। তবে কোনো কিছুকে বেশি ফলো করা ঠিক না। এটা বিপজ্জনক। আমি মন্ত্রণালয়কে অনুরোধ করবো আমাদের তরুণ প্রজন্মকে আমাদের দেশিয় সংগীতের প্রতি আকর্ষিত করার ব্যবস্থা করতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে