টাচ নিউজ ডেস্ক: আসন্ন রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে কয়েকটি দেশ। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া ও আরব আমিরাত। দেশ দু’টি তাদের স্থানীয় জ্যোতির্বিদ্যা বিষয়ক ব্যক্তি ও সংগঠনের মতামতের ভিত্তিতে এ তারিখ ঘোষণা করেছে।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ মুসলিম দেশ বাংলাদেশ। ইন্দোনেশিয়া ও আমিরাত রোজার তারিখ ঘোষণার ফলে বাংলাদেশে রোজা কবে শুরু তা নিয়ে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে।

তবে বাংলাদেশে রোজা কবে শুরু হতে পারে এমন কোনো সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় না। বিষয়টি সম্পূর্ণ চাঁদ দেখার ওপর নির্ভর করে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষে চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত হওয়ার পর রোজার ঘোষণা দেন।

যদিও দেশের বিভিন্ন এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন হয়ে থাকে। বাংলাদেশে চাঁদ দেখা না গেলেও যদি সৌদি আরবে চাঁদ দেখা যায় তাহলে দেশে বেশ কয়েকটি এলাকায় রোজা শুরু করেন স্থানীয়। এসব এলাকায় ঈদও হয় সৌদি আরবের সঙ্গে মিল রেখে।

তবে আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ইব্রাহিম আল জারওয়ান আমিরাতে রোজা শুরু যে সম্ভাব্য তারিখ বলেছেন সে হিসেবে বাংলাদেশেও ১৩ বা ১৪ এপ্রিল রোজা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে