টাচ নিউজ ডেস্কঃ বাংলাদেশসহ ৮ দেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব। স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় আফ্রিকা এবং এশিয়ার ৮ দেশ থেকে নতুন করে গৃহকর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

আরবি সংবাদমাধ্যম আল ইকতিসাদিয়াহ’কে মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র সাদ আল হামিদ জানিয়েছেন, নতুন করে আরও আট দেশ থেকে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। এর আগে আরও ৮টি দেশের ওপর এই অনুমতি দেওয়া হয়। ফলে এখন মোট ১৬টি দেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব।

নতুন অনুমোদনের কারণে যে ১৬ দেশ সৌদি আরবে গৃহকর্মী নিয়োগ দিতে পারবে সেগুলো হলো- বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, নাইজার, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, মৌরিতানিয়া, উগান্ডা, এরিত্রিয়া, দক্ষিণ আফ্রিকা, মাদাগাস্কার, উজবেকিস্তান, কম্বোডিয়া, মালি এবং কেনিয়া।

যথা সময়ে গৃহকর্মীদের বেতন না দেওয়া, জোর করে তাদের পাসপোর্ট আটকে রাখাসহ বিভিন্ন ধরনের সহিংসতার ঘটনা যেন না ঘটে সে বিষয়ে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছেন আল হামাদ।

সৌদিতে বর্তমানে নিয়োগ অফিসের সংখ্যা এক হাজার ২১৫। অপরদিকে নিয়োগ কোম্পানির সংখ্যা ৪৩য়ে দাঁড়িয়েছে। দেশটিতে বাড়ি-ঘরের ব্যবস্থাপনা, চালক, গৃহকর্মী, পরিচ্ছন্নতাকর্মী, রাধুনীসহ বিভিন্ন ধরনের গৃহকর্মের কাজের জন্য লোক নিয়োগ দেওয়া হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে