টাচ নিউজ ডেস্ক: কানাডায় আবারও সরকার গঠন করছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পেলেও ক্ষমতায় থাকছেন তিনি। ভোটগ্রহণ শেষে এমনই পূর্বাভাস পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) কানাডার পূর্ব উপকূলে নিউফাউন্ডল্যান্ডে স্থানীয় সময় সকাল আটটা ৩০ মিনিটে প্রথম ভোট গ্রহণ শুরু হয়। নির্বাচনে জাস্টিন ট্রুডোর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয় কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’ টুল ও নিউ ডেমোক্র্যাটিক পার্টি এনডিপি নেতা জাগমিত সিংয়ের।

দেশটির নির্বাচন কমিশন জানায়, ২ কোটি ৭০ লাখের বেশি মানুষ এবারের নির্বাচনে ভোট দিয়েছেন। সংসদের ৩৩৮টি আসনে এককভাবে সরকার গঠনে যেকোনো দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয় নিশ্চিত করতে হবে। বর্তমান সরকারে ট্রুডোর সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার পরিচালনা করতে গিয়ে সিদ্ধান্ত গ্রহণে অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয়।

গত মাসে পরিচালিত এক মতামত জরিপের ফলাফলে ট্রুডোকে নির্বাচনে এগিয়ে রাখা হয়। কিন্তু জনমত জরিপে ক্ষমতাসীন লিবারেল দল এগিয়ে থাকলেও ব্যবধান এত সামান্য যে বিরোধী নেতা এরিন ও’টুলের রক্ষণশীল দলের জয়ের সম্ভাবনাও দেখছেন অনেকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে