টাচ নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠে থানা ভবনের অবকাঠামো নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন তেঁতুলতলা মাঠ যেভাবে আছে সেভাবেই থাকবে। তাই সেখানে ভবন নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে।

এর আগে বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, তেঁতুলতলা মাঠটি থানার জন্যই নির্দিষ্ট জায়গা। যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে ওই জায়গা টাকা দিয়ে পুলিশের জন্য অধিগ্রহণ করা হয়েছে। এই জায়গার বিকল্প এবং উপযুক্ত স্থান যদি কেউ দিতে পারে তাহলে এখানে থানা নির্মাণ করা হবে কি না সেটি বিবেচনা করা হবে।

মন্ত্রী বলেছিলেন, রাজধানী ঢাকায় নতুন যেসকল থানা স্থাপন করা হয়েছে বা হচ্ছে তার বেশিরভাগই ভাড়া বাড়িতে। এ কারণে পুলিশের ফোর্সকে নানা ধরনের অসুবিধার সম্মুখীন হতে হয়। সেজন্য এগুলোকে স্থায়ী জায়গায় নেওয়ার নিয়ম অনুযায়ী জেলা প্রশাসকের কাছে জমি অধিগ্রহণের জন্য বলা হয়। কলাবাগানের ক্ষেত্রেও তেমনই হয়েছে। এই জায়গা পরিত্যক্ত থাকায় স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে এই জায়গা থানার জন্য বরাদ্দ দেওয়া হয়। ওই জায়গার যা মূল্য তা ঢাকা মেট্রোপলিটন পুলিশের জমা দেওয়ার পর ডিসি জায়গা বুঝিয়ে দেন।

তিনি আরও বলেছিলেন, আমরা শুনেছি জায়গাটা খালি পড়ে থাকায় বাচ্চারা খেলাধুলা করত। এখন কলাবাগান থানার জন্য একটি ভবন দরকার আর সেজন্য জায়গা দরকার। সেদিকে লক্ষ্য রেখেই আমরা বলছি এ জায়গা আমাদের জন্য বরাদ্দ। এর চেয়ে যদি ভালো স্থান বা উপযুক্ত জায়গা স্থানীয় জনপ্রতিনিধি দিতে পারেন তাহলে বিষয়টি আমরা বিবেচনা করব। আপাতত থানার জন্য এটাই নির্দিষ্ট জায়গা। সরকারিভাবে এই জায়গার ব্যবস্থা হয়েছে।

এর আগে তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদে আন্দোলন করা সমাজকর্মী খুশী কবির, আইনজীবি সৈয়দা রিজওয়ানা হাসান, স্থপতি ইকবাল হাবিব, সাংস্কৃতিক কর্মী সংগীতা ইমাম স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন।

এ প্রসঙ্গে খুশি কবীর বলেছিলেন, আমরা চাচ্ছিলাম মাঠটি রক্ষা করতে। আমরা চাচ্ছি এবার ইদের জামাত হোক তেঁতুলতলা মাঠে। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি আলোচনা করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বিষয়টি জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে