টাচ নিউজ ডেস্ক: কুমিল্লার গোমতী নদী দিয়ে প্রথমবারের মতো নৌপথে পণ্য রপ্তানি হল ভারতের ত্রিপুরার সাথে। শনিবার (৫ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে গোমতী নদীপথে বাংলাদেশ থেকে সোনামুড়া গেল ১০ মেট্রিক টন সিমেন্ট। গোমতী নদীপথে কুমিল্লার দাউদকান্দি থেকে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানি হবে।

বাংলাদেশি ব্যবসায়ীদের পাশাপাশি ভারতেরও আগ্রহ থাকায় এই নৌপথ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে তিতাস মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, কুমিল্লা সদর ও বিবিরবাজার হয়ে সোনামুড়ায় যাচ্ছে সিমেন্ট বোঝাই নৌযানটি।

এর আগে কুমিল্লার গোমতী নদীর বিবির বাজার অংশে বিআইডাব্লিউটিএ এর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বেলুন উড়িয়ে উদ্বোধন করেন সিমেন্ট বোঝাই ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর সহ কাস্টমস এক্সসাইজ এন্ড ভ্যাট কমিশন ও ইমিগ্রেশন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের সাথে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস জানান, বাংলাদেশ ভারতের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। সাধারণত দুদেশের মধ্যে ট্রাকে পণ্য আমদানি রপ্তানি করা হয়। নৌ পথ চালু হলে তা হবে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। করোনা মহামারিতেও দু’দেশের মধ্যে বাণিজ্যিক সংযোগ অব্যাহত আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে