টাচ নিউজ ডেস্কঃ রাশিয়ার ধনকুবের ও ব্যবসায়ী রোমান আব্রামোভিচের দুইটি উড়োজাহাজ জব্দ করতে ওয়ারেন্ট ইস্যু করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

ইউক্রেনে রাশিয়া আক্রমণ করার পর যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা উপেক্ষা করায় ম্যানহাটনের ফেডারেল আদালত আব্রামোভিচের জাহাজ জব্দে ওয়ারেন্ট ইস্যু করেছে।

তবে ওয়ারেন্ট ইস্যু করলেও ৪০০ মিলিয়ন ডলার মূল্যের দুই উড়োজাহাজের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র নিতে পারবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, ৩৫০ মিলিয়ন ডলার মূল্যের বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার এবং ৬০ মিলিয়ন ডলার মূল্যের গালফস্ট্রিম জি-৬৫০-ইআর যুক্তরাষ্ট্রের কাস্টডিতে নেই। জাহাজ দুটোর অবস্থান যুক্তরাষ্ট্র জানে কিনা এই কর্মকর্তা সেটা বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

তিনি জানিয়েছেন ওয়ারেন্ট ইস্যু করার আসল কারণ হলো— যুক্তরাষ্ট্রের কোম্পানি যেন জাহাজগুলো চলাচলে সহায়তা না করে। যুক্তরাষ্ট্র ব্যবসায়ী নেতাদের ওপর চাপ প্রয়োগ করছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যেন ইউক্রেনে আক্রমণ বন্ধ করেন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ১২ মার্চ রুশ ধনকুবেরের জাহাজ গালফস্ট্রিম ইস্তামবুল থেকে মস্কো উড়ে যায়। পরদিন আবার তেলআভিভে যায়। সেখান থেকে ইস্তামবুল হয়ে ফের মস্কো যায় ১৫ মার্চ। এছাড়া বোয়িং ড্রিমলাইনার গত ৪ মার্চ দুবাই থেকে মস্কো যায়।

এই উড়োজাহাজ দুটো যুক্তরাষ্ট্রের তৈরি। নিষেধাজ্ঞার পরও জাহাজ দুটো ফ্লাইট পরিচালনা করছে। যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় বলছে, নিষেধাজ্ঞা আদেশ লঙ্ঘন করায় আব্রামোভিচকে প্রতি ফ্লাইটের জন্য ৩ লাখ ২৮ হাজার ডলার জরিমানা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে