টাচ নিউজ ডেস্কঃ এবার নারীদের ট্রেন চালক হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে সৌদি সরকার। এ জন্য দেওয়া হয়েছে বিজ্ঞাপন। তবে মাত্র ৩০টি পদের বিপরীতে আবেদন পড়েছে ২৮ হাজার। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটিতে সম্প্রতি নারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এরই মধ্যে চলচ্চিত্রসহ সাংস্কৃতিক বিষয়ে নানা পরিবর্তন দেখা গেছে দেশটিতে। নারীরাও উৎসাহ পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এমন চিত্র দেখা যাচ্ছে বলে মন করা হয়।

স্প্যানিশ রেলওয়ে অপারেটর রেনফ বুধবার জানায়, অনলাইনে অ্যাকাডেমিক প্রেক্ষাপট ও ইংরেজি ভাষার দক্ষতা যাচাই-বাছাই করে এ সংখ্যা প্রায় অর্ধেকে নামিয়ে আনা সম্ভব হয়েছে। তাছাড়া মার্চের মাঝামাঝি সময়ে এ ব্যাপারে আরও কাজ করা হবে বলেও জানানো হয়।

জানা গেছে, নির্বাচিত ৩০ জন নারীকে প্রথমে এক বছরের প্রশিক্ষণ দেওয়া হবে। এরপর তারা মক্কা ও মদিনা শহরের মধ্যে পরিচালিত বুলেট ট্রেন চালাবেন।

রেনফ জানায়, তারা স্থানীয় ব্যবসায় নারীদের জন্য সুযোগ তৈরি করতে আগ্রহী। সৌদিতে কোম্পানিটির ট্রেনে ৮০ জন পুরুষ চালক হিসেবে কর্মরত রয়েছেন ও ৫০ জন প্রক্রিয়াধীন। এতদিন সৌদি নারীদের জন্য চাকরির সুযোগ শিক্ষক ও চিকিৎসা কর্মী পর্যন্ত সীমাবদ্ধ ছিল। গত পাঁচ বছরে দেশটিতে কর্মক্ষেত্রে নারীদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে