টাচ নিউজ ডেস্ক: শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলার আগেই শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের অংশগ্রহণ সংক্রান্ত নীতিমালা জারি করল তালেবানরা

আরো পড়ুন: এক হাজারের বেশি তালেবান আত্মসমর্পণ করেছে দাবি এনআরএফের

শনিবার (৪ সেপ্টেম্বর) জারিকৃত নীতিমালায় বলা হয়, শুধু হিজাব পরে মুখ খোলা রেখে আফগান নারীদের শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে অংশ নেওয়ার নীতিমালা থেকে সরে এসে মুখ ঢাকা নেকাব পরে দেশটির নারীদের ক্লাসে আসার নতুন নীতিমালা জারি করেছে তালেবানের উচ্চশিক্ষা কর্তৃপক্ষ।

এ নীতিমালায় আরও বলা হয়, পুরুষদের সঙ্গে একই ক্লাসে নারীরা বসতে পারবে না। আর যদি একান্তই পুরুষদের সঙ্গে বসে ক্লাস করতে হয় তাহলে অন্তত পর্দা দিয়ে দুই পক্ষকে পৃথক হতে হবে।

এছাড়া, নারী শিক্ষকদেরই নারী শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার কথা বলা হয় নীতিমালায়। তবে কোনো কারণে নারী শিক্ষক না থাকলে সচ্চরিত্রের বয়স্ক পুরুষ শিক্ষকরাও পাঠ দান করতে পারবেন।

এমনকি বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষ থেকে পুরুষ শিক্ষার্থীদের চেয়ে নারী শিক্ষার্থীদের ৫ মিনিট আগে বের হওয়ার কথাও জানানো হয় ওই নীতিমালায়।

তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা অনুসারে পুরুষ সহকর্মীরা ভবন থেকে বের না হওয়া পর্যন্ত নারীদের অপেক্ষা করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে