বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরিক মিলনের প্রতি আসক্তি কমতে থাকে নারীদের। একটা সময়ে আগ্রহ হারান নারীরা। সমবয়সের পুরুষের থেকে এই বিষয়ে বেশ পিছিয়ে থাকেন তারা। কিন্তু কেন এমন হয়?

নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি প্রকাশিত একটি রিপোর্টে এর বেশ কিছু কারণ বের হয়েছে। সেখানে বলা হয়, একটি বয়সের পর বিশেষ করে ঋতুস্রাব বন্ধের পর অন্তরঙ্গ সম্পর্ক, শারীরিক ও মানসিক স্থিতির পরিবর্তন ঘটে নারীদের।

ওই রিপোর্টে আরো বলা হয়, নারীদের ঋতুস্রাব বন্ধের পর যৌনতায় আসক্তি কমে। এক্ষেত্রে পুরুষসঙ্গীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সেই সময় নারীদের শারীরিক সুখ মেলে শুধুমাত্র পুরুষের গতিবিধিতে।

বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে নারীদের শারীরিক চাহিদা। বয়স বাড়ার সাথে সাথে নারীদের যৌন আকাঙ্খা বাড়ে বলে এতদিন যে ধারণা ছিল, তা ভুল বলে দাবি করেছে এই সমীক্ষা।

প্রায় সাড়ে ৪ হাজার নারীর ওপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষা শুরু যখন হয়, তখন সব মহিলাই যৌনজীবনে সক্রিয় ছিলেন। অনেকদিন ব্যাপী চলেছে সেই সমীক্ষা। সেখানে দেখা গিয়েছে যে নারীরা ধীরে ধীরে যৌনতায় আগ্রহ হারিয়েছেন। তাতে বোঝা গিয়েছে যে বয়সের সঙ্গে শারীরিক পরিবর্তন ঘটে নারীদের। বন্ধ হয় ঋতুস্রাব এবং তাতেই যৌনতায় অনিচ্ছা জাগে। তবে শুধু ঋতুস্রাবের পর নয়, বয়সের বাড়লে শারীরিক ক্ষমতাও কমে। এতেও কমে যৌনতার চাহিদা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে