টাচ নিউজ ডেস্ক: ফেসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামের বিরুদ্ধে এবার গ্রাহকের তথ্য চুরির অভিযোগে মামলা করা হয়েছে। গ্যাজেটস্নো নামে একটি অনলাইন সংবাদ মাধ্যমে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

মামলায় অভিযোগ করা হয়েছে যে গ্রাহকদের ‘বায়োমেট্রিক ডাটা’ অবৈধ ভাবে সংগ্রহ করছে ইনস্টাগ্রাম। ‘ফটো-ট্যাগিং’ ফিচারের মাধ্যমে তারা এই কাজটি করছে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, গ্রাহকদের অগোচরে তাদের অনুমতি ছাড়াই ইন্সটাগ্রাম ব্যবহারকারীদের ‘বায়োমেট্রিক ডাটা’ অবৈধ ভাবে সংগ্রহ, সংরক্ষণ করছে এবং আর্থিক লাভের জন্য ব্যবহার করছে মূলপ্রতিষ্ঠান ফেসবুক।

গত মাসে গ্রাহকদের তথ্য একইভাবে চুরি, সংরক্ষণ এবং আর্থিক লাভের জন্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে মামলার মুখে পড়েছিল ফেসবুক। যেখানে ফেসবুক ৬৫ কোটি মার্কিন ডলারের বিনিময়ে সমঝোতায় আসতে অনুরোধ করে।

ইনস্টাগ্রামের তথ্য চুরির বিরুদ্ধে করা এ মামলার বিবরণীতে বলা হয়, ১০ কোটিরও বেশি ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করেছে ফেসবুক। গ্রাহকের অজান্তেই বছরের শুরু থেকেই এটি করে আসছে ফেসবুক।

বিবরণীতে আরও বলা হয়েছে যে, ফেসবুককে প্রতি আইন লঙ্ঘনের জন্য ১ হাজার মার্কিন ডলার এবং ঝুঁকিপূর্ণ ও ইচ্ছাকৃতভাবে করা হয়েছে এমন কাজের জন্য ৫ হাজার মার্কিন ডলার জরিমানা গুনতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে