টাচ নিউজ ডেস্ক: ট্রেন বা রেলগাড়িতে বহনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনগুলোতে জানানো হয়, পারমাণবিক শক্তিধর না হয়েও বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে বুধবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক মিসাইল (এসএলবিএম) উৎক্ষেপণ করে দক্ষিণ কোরিয়া।

মূলত এর পরপরই রেলওয়েতে বহনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর মাধ্যমে প্রতিবেশী এবং প্রতিপক্ষ রাষ্ট্রগুলোকে নিজের শক্তির জানান দিলেন উত্তরের সর্বোচ্চ নেতা কিম জং উন।

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, রেলওয়েতে বহনযোগ্য নতুন মিসাইল ব্যবস্থা থেকে বুধবার মিসাইল নিক্ষেপ করে পিয়ংইয়ং। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন, দেশের বিরুদ্ধে হুমকি সৃষ্টিকারী যে কোনো প্রতিপক্ষের বিরুদ্ধে রেলওয়ের মাধ্যমে পাল্টা এবং জোরাল হামলা চালানো সম্ভব হয়।

কেসিএনএর তথ্য মতে, রেলওয়ে থেকে ক্ষেপণাস্ত্র মিসাইল নিক্ষেপের পর সেগুলো ৮০০ কিলোমিটার (৪৯৭ মাইল) উড়ে গিয়ে দেশটির পূর্ব উপকূলের একটি লক্ষ্যবস্তুতে সফলতার সঙ্গে আঘাত হানে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে