টাচ নিউজ ডেস্ক: জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেট দপ্তরের মধ্যে কুমিল্লা গত বছরের আগস্ট মাস থেকেই টানা ‘প্রথম’ হয়ে আসছে। এনিয়ে অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে টানা দশবার প্রথম হয়েছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। করোনাকালে বার বার শীর্ষস্থান ধরে রাখার নেপথ্যে কুমিল্লা কমিশনারেটের কর্মকর্তা-কর্মচারিদের দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক হিসেবে কাজ করেছে।

গতকাল বুধবার বিকেলে ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে টানা দশবার প্রথম হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে কুমিল্লা সদরের রাজস্ব কর্মকর্তা আহম্মদ ছালাউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের আগস্ট মাসে রাজস্ব পর্যালোচনা সভায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুর মুনিম মুজিববর্ষে রাজস্ব আদায়ে সকল সূচকে সর্বোচ্চ কৃতিত্ব অর্জনের জন্য সকল কমিশনারেটকে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকান্ড।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জুলাই মাসে রিটার্ন দাখিল হয়েছে ১০ হাজার ১৯৭টি। এর মধ্যে ম্যানুয়াল আটটি ও ১০ হাজার ১৮৯ টি অনলাইনে দাখিল হয়। অনলাইনে রিটার্ন জমার শতকরা হার ৯৫ দশমিক ৩৩ শতাংশ। গত বছরের জুলাই মাসে অনলাইনে রিটার্ন দাখিলের শতকরা হার ছিল ২৫ দশমিক ১৮ শতাংশ।

দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের দাবি, গত বছরের ১৫ জুলাই কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দপ্তর কুমিল্লায় কমিশনার পদে যোগদান করেন কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী। তার যোগদানের পর কুমিল্লা কমিশনারেট দপ্তর মাঠ পর্যায়ের কর্মীদের সক্রিয় করে এই সাফল্য অর্জন ও অক্ষুণ্ণ রেখেছে।

কুমিল্লা দপ্তরের টানা সাফল্যের বিষয়ে জানতে চাইলে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, করোনাকালে কুমিল্লা টিমের জন্য বিষয়টি খুবই চ্যালেঞ্জের ছিল। করোনাকালে কুমিল্লা কাস্টমসের কর্মকর্তা ও কর্মচারীরা নিরলসভাবে কাজ করেছেন। সর্বোপরি দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক এবং দেশ প্রেমে উদ্বুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে উপর্যুপরি সাফল্য এনে দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে