টাচ নিউজ ডেস্কঃ এশিয়ার পরাশক্তি চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী মাপের সিরিজ ভূমিকম্প। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ২২ জন গুরুতর আহত হয়েছেন। দেশটির জনপ্রিয় পর্যটন নগরী লিজিয়াংয়ে কম্পনটি অনুভূত হয় বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রবিবার (২ জানুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যায় ইউনান এবং সিচুয়ান প্রদেশের সীমান্তে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৪। আর এর গভীরতা ছিল ৩৮ কিলোমিটার (২৪ মাইল)।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র বলছে, শক্তিশালী ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। আর তার গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬ দশমিক ২ মাইল)।

ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল ইউনান প্রদেশের লিজিয়াং থেকে ১১৫ কিলোমিটার (৭১.৫ মাইল) দূরে।

ইউনান ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ওই ভূমিকম্পে ২২ জন আহত হয়েছেন। এর মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক। তারা নিংলাং কাউন্টির বাসিন্দা।

উল্লেখ্য, চীনে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে এর পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চল ভূমিকম্প প্রবণ এলাকা। এর আগে গত বছরের সেপ্টেম্বর মাসে সিচুয়ান প্রদেশে ভূমিকম্পের আঘাতে তিনজন নিহত এবং আরও ডজন খানেক আহত হয়। এতে শত শত বাড়ি ঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে। অপর দিকে ২০০৮ সালে ৭ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ৮০ হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে