টাচ নিউজ ডেস্ক: করোনা মহামারির নেতিবাচক প্রভাব থেকে বেরিয়ে রাজস্ব আহরণে পূর্ণগতিতে ফিরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ে রেকর্ড প্রবৃদ্ধি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। যা ১৬ দশমিক ৭২ শতাংশ।

গত জুলাই-আগস্টে প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ১৪ দশমিক ৫৫ শতাংশ। এবারে সেই অবস্থানকেও ছাড়িয়ে গেছে এনবিআর। নিবিড় পর্যবেক্ষণ, করনেট বৃদ্ধি ও অটোমেশনের কারণে রাজস্ব আদায়ে গতি এসেছে বলে দাবি করছেন প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে আয়কর, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও শুল্ক বিভাগে ৬৪ হাজার ৬৯৫ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আহরণ বা আদায় হয়েছে প্রায় ৫৮ হাজার ৩৫১ কোটি টাকা। লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে আছে মাত্র ৬ হাজার ৩৪৩ কোটি টাকা।

এ বিষয়ে এনবিআরের গবেষণা ও পরিসংখ্যান বিভাগের মহাপরিচালক স্থপতি আনোয়ার হোসাইন বলেন, নিবিড় পর্যবেক্ষণ, অটোমেশন ও করের আওতা বাড়ানোর কারণে রাজস্ব আহরণে গতি ফিরেছে। এটা আমাদের সাময়িক হিসাব। চূড়ান্ত হিসাবে আহরণের পরিমাণ ও প্রবৃদ্ধি আরও বাড়তে পারে। কারণ আমাদের অনেকগুলো খাত রয়েছে, যার হিসাব সঙ্গে সঙ্গে পাই না। ওই পরিসংখ্যান হাতে পেলে চূড়ান্ত হিসাবে আহরণের পরিমাণ আরও বাড়বে।

যদিও করোনাভাইরাসের কারণে লকডাউনে গত ২০২০-২১ অর্থবছরের একই সময়ে অর্থাৎ প্রথম তিন মাসে মাত্র ৩ দশমিক ২১ প্রবৃদ্ধি অর্জন করেছিল এনবিআর। সেই ধাক্কা বেশ ভালোভাবেই সামলে উঠেছে প্রতিষ্ঠানটি। আমদানি-রফতানিসহ অর্থনীতির প্রতিটি খাতে কর্মচাঞ্চল্য ফিরে আসার ইতিবাচক প্রভাব এনবিআরের রাজস্ব আদায়ে পড়েছে বলে সংশ্লিষ্টরা দাবি করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে