নওশাদ হোসাইন: ছাত্রদল কেন্দ্রীয় কমিটির মতো ঢাকা কলেজ শাখাও ঝিমিয়ে পড়েছে। আওয়ামীলীগ ২০০৮ সালে ক্ষমতায় আসার পর কিছুদিন ক্যাম্পােসে দেখা মিললেও ২০১৪ সালে দ্বিতীয় দফা ক্ষমতায় আসার পর ক্যাম্পাস ছাড়া ঢাকা কলেজ ছাত্রদল। এখন প্রায় অচল বললেই চলে, নেই কোনো সাংগঠনিক কার্যক্রম, নেই কোনো আলোচনা বা তৎপরতাও। একপ্রকার হেলে দুলেই চলছে ঢাকা কলেজ ছাত্রদল।
ঢাকা কলেজে ছাত্রদলের সর্বশেষ কমিটি আসে ২০১৭ সনের ১১ই জানুয়ারি। বর্তমানে এই কমিটির কোনো কার্যক্রম নেই কলেজ ক্যাম্পাসে, ক্যাম্পাসে আবাসিকে বসবাস করা অধিকাংশ শিক্ষার্থীরা ছাত্রদলের কোনো নেতাকর্মীকে চিনে না।
নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা কলেজের আবাসিক কয়েকজন শিক্ষার্থী নয়া দিগন্তকে বলেন, আমরা প্রায় তিন বছর হলো ঢাকা কলেজ ক্যাম্পাসে আবাসিক হলে থাকছি, অথচ এই দীর্ঘ সময়েও ছাত্রদলের কোনো কাজ বা সাংগঠনিক কার্যক্রম আমাদের চোখে পড়েনি।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের এক কর্মী বলেন, বর্তমানে দেশ যেভাবে চলছে তাতে আমাদের কথা বলার এবং সাংগঠনিক কার্যক্রম করা সম্ভব হচ্ছে না। তিনি আরো বলেন, ছাত্রলীগের হুমকিতে তারা তাদের ক্যাম্পাসে ছাত্রদল পরিচয় নিয়েও চলতে পারেন না। নানা বাঁধার সম্মুখীন হন বলেও জানান তিনি।
সহ সাহিত্য বিষয়ক সম্পাদক (ঢাকা কলেজ শাখা) হাবিব উল্লাহ মিরাজ নয়া দিগন্তকে বলেন, ক্যাম্পাস হলো রাজনীতিবিদ তৈরি হওয়ার আদর্শ যায়গা। কিন্তু যেই দেশে একদলীয় শাসন পরিচালিত হয় সে দেশে ক্যাম্পাস রাজনীতিতে তার প্রভাব অবশ্যই পড়বে। এখানেও তার ব্যতিক্রম ঘটেনি। ঢাকা কলেজ ক্যাম্পাসে ছাত্রদলের কাউকে পেলে তাকে টর্চার করা হয়। ভিন্ন মতে কেউ কথা বললে তাকে ছাত্র শিবির উপাধি দেওয়া হয়।
তিনি বলেন, ক্যাম্পাস এখন ছাত্রলীগের একক রাজনীতির যায়গা।
ছাত্রদলের সহসভাপতি (ঢাকা কলেজ শাখা) এমরান হোসেন শাহীন নয়া দিগন্তকে বলেন, কলেজ ক্যাম্পাসে অবশ্যই আমাদের দলীয় কিছু কার্যক্রম থাকে। কিন্তু ক্ষমতাসীন দলের ছাত্রলীগ কর্মীরা ছাত্রদলের কোনো কার্যক্রম করতে দিচ্ছেনা  আমরা সিনিয়র কলেজে প্রবেশ করতে পারছিনা। এমনকি আমাদের ছাত্রদলের কর্মীরা আবাসিক হলে থাকতে পারছেন না।
তিনি অভিযোগ করে বলেন,  আমরা রাষ্ট্রীয় কোনো কার্যক্রমও আমাদের প্রাণের ক্যাম্পাসে পালন করতে পারি না, টর্চারসহ বিভিন্ন ধরণের ভয়ভীতি দেখানো হয়। গত আড়াই বছর যাবৎ ক্যাম্পাসের বাহিরে আছি, এসব কারণেই একত্রিত হয়ে ক্যাম্পাস ভিত্তিক কোনো দলীয় কার্যক্রম পরিচালনা করতে পারছি না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে