টাচ নিউজ ডেস্ক: ২০২০-২১ শিক্ষাবর্ষের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ শনিবার (২৭ নভেম্বর)। বেলা সাড়ে ১১ টায় সাতটি কেন্দ্রে এ পরীক্ষা শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে এবং সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি ২০২০-২১-এর আহ্বায়ক ও পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া।

এ বছর কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন ৭৬ হাজার ৫৩৯ জন শিক্ষার্থী। এদের মধ্যে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন ৩৪ হাজার ৮৪৬ জন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মোট ১২ হাজার ৫০০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ১৮২, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৩৬৪, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে দুই হাজার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৩০০, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫০০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার হাজার জন শিক্ষার্থী পরীক্ষায় বসবেন।

পরীক্ষার বিষয়ে বাকৃবির শিক্ষাবিষয়ক শাখার অ্যাডিশনাল রেজিস্ট্রার মো. সারোয়ার জাহান জানান, যেসব আবেদনকারী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত এ চার বিষয়ে ১০৩০ নম্বর পেয়েছে, কেবল তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে।

আগামী ০২ ডিসেম্বর মধ্যে এই পরীক্ষার ফল প্রকাশের কথা রয়েছে। এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত এই লিখিত পরীক্ষার মান থাকবে ১০০। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে .২৫ নম্বর।

কৃষি গুচ্ছের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে