টাচ নিউজ ডেস্ক: কুষ্টিয়া সুগার মিলে আখ চাষীদের প্রশিক্ষণ দিতে চলতি বছর একটি পাইলট প্রকল্প হাতে নিয়েছে শিল্প মন্ত্রনালয়।

গতকাল বুধবার কুষ্টিয়ার চেঁচুয়ায় ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটিবিসি) অডিটোরিয়ামে জাতীয় পর্যায়ের “আখ চাষের টেকসই মডেল” শীর্ষক এক কর্মশালায় অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শিল্প সচিব গুণগত মানসম্পন্ন আখ চাষ ও চিনি উৎপাদনে সমস্যাবলী চিহ্নিতকরণের পাশাপাশি উত্তরণের কর্মপন্থা নিরুপণে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান তিনি।

কর্মশালা থেকে অর্জিত জ্ঞানকে যথাযথভাবে প্রায়োগিক ক্ষেত্রে কাজে লাগানোর জন্য তিনি নির্দেশনা প্রদান করেন।

কিভাবে আখের যথাযথ ফলন নিশ্চিত করা যায় তা নিয়ে দিনব্যাপী কর্মশালায় আলোচনা হয়। ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন যৌথভাবে চিনি শিল্পের উন্নয়নে পাইলট প্রজেক্টের মাধ্যমে কাজ করে একটি টেকসই মডেল নির্ধারণ করবে, যা পরবর্তীতে প্রান্তিক চাষীদের মধ্যে ছড়িয়ে দেয়ার ব্যবস্থা গ্রহণ করা হবেও জানানো হয় ।

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদশ সুগার রির্সাস ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আমজাদ হোসেন, শিল্প মন্ত্রনালয়ের যুগ্ম সচিব আনোয়ারুল আলম, চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক আশরাফ আলী। অন্যদের মধ্যে কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের লিগ্যাল এন্ড এক্সটারনাল অ্যাফের্য়াস মুবিনা আসাফ, হেড অব পাবলিক অ্যাফেয়ার্স এন্ড কোম্পানী সেক্রেটারী আজিজুর রহমান এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে